বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে ৬ বছরের ব্যবধানে দুই ভাইকে হত্যা ॥ গ্রেপ্তার ৩ ঈদ উল আযহা উপলক্ষে পৌর এলাকার ইমাম-মুয়াজ্জিনদের সম্মানী ভাতা প্রদান বানিয়াচং হাসপাতালে অনিয়ম দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন চুনারুঘাটে চেয়ারম্যান পদে সৈয়দ লিয়াকত হাসানের চমক ॥ কাইয়ূম ও খাইরুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত সিলেট ওসমানী হাসপাতালে পানি ঢুকে চরম দুর্ভোগ মিরপুরে এনা বাসের চাপায় শিশু নিহত ॥ সড়ক অবরোধ শায়েস্তাগঞ্জ উপজেলায় চেয়ারম্যান ইকবাল ॥ ভাইস চেয়ারম্যান আফজল ও মহিলা ভাইস চেয়ারম্যান ডলি নির্বাচিত বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে শিশু নিহত আগামীকাল ৩ উপজেলায় ভোট গ্রহণ ॥ প্রস্তুতি সম্পন্ন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এমপির বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল পাস আনন্দ প্রকাশ- কানাডায় এমপি আবু জাহির এর প্রতি কৃতজ্ঞতা

নুর উদ্দিন সুমন, বার্তা সম্পাদক
  • আপডেট টাইম : শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৪৭ বার পঠিত

কানাডা প্রতিনিধি : কানাডার আলবার্টার ক্যালগেরিতে আজ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে হবিগঞ্জ তথা বৃহত্তর সিলেট প্রবাসী বাঙালিরা ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল -২০২০’ সংসদে পাস হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এমপি আবু জাহির এর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট এসোসিয়েশন অব ক্যালগেরির প্রতিষ্ঠাতা সভাপতি রুপক দত্ত, প্রকৌশলী মো. আব্দুল কাদির, বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী কিরণ বণিক শংকর, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান দীপু। বক্তারা সংবাদ সম্মেলনে নিউজনাউকে জানান, সিলেটের উন্নয়নে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আলোকবর্তিকা হিসেবে কাজ করবে এবং বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ ব্যবহারের মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সংবাদ সম্মেলনের শুরুতেই গত সাত মাসে সারা পৃথিবীতে করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তিদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিলেট প্রবাসী উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান দীপু ।
উল্লেখ্য বিগত ২০১৪ সালের ২৯ নভেম্বর হবিগঞ্জে অ্যাডভোকেট আবু জাহির এর নেতৃত্বে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ আয়োজিত স্মরণকালের বৃহত্তম এক সংবর্ধনা সভায় অ্যাডভোকেট আবু জাহির জেলাবাসীর পক্ষ থেকে একটি সরকারি মেডিকেল কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবি জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেদিন বৃহত্তর সিলেটের এর গোপালগঞ্জ খ্যাত হবিগঞ্জ বাসীর প্রাণের দাবী মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। অ্যাডভোকেট আবু জাহির এর প্রচেষ্টায় ইতিমধ্যেই হবিগঞ্জে শেখ হাসিনা মেডিকেল কলেজ বাস্তবায়িত হয়েছে এবং গত ২৩ শে জুন ২০১৯ আনুষ্ঠানিকভাবে মহান জাতীয় সংসদে কৃষি বিশ্ববিদ্যালয় বিল উত্থাপিত হয় এবং ২৩ শে ডিসেম্বর ২০১৯ তারিখে মন্ত্রিসভায় এর নীতিগত অনুমোদন পায়। শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি দীর্ঘ পরীক্ষা নিরীক্ষা শেষে ৭ ই সেপ্টেম্বর ২০২০ চুড়ান্ত প্রতিবেদন দাখিল করে। অতঃপর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১০ ই সেপ্টেম্বর বিলটি জাতীয় সংসদে উত্থাপন করলে সর্বসম্মতিক্রমে তা গৃহীত হয়, এই সুদীর্ঘ প্রক্রিয়ায় অ্যাডভোকেট আবু জাহির এমপি নিরলসভাবে হবিগঞ্জবাসীর প্রাণের দাবীটি বাস্তবায়নের জন্য কাজ করেছেন। সিলেট অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির প্রতিষ্ঠাতা সভাপতি রুপক দত্ত বলেন, আজ সত্যিই আমাদের আনন্দের দিন। নতুন প্রজন্ম এই সুযোগকে কাজে লাগিয়ে তাদের ভবিষ্যতকে আরো সুন্দর করে তুলবে এটাই আমাদের প্রত্যাশা। তিনি কানাডায় বসবাসকারী প্রবাসী সিলেটপ্রবাসীদের পক্ষ থেকে হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও হবিগঞ্জ এর উন্নয়নে পরিশ্রমী নেতৃত্ব অ্যাডভোকেট আবু জাহির এমপির প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। বৃহত্তর সিলেটের প্রকৌশলী মো. আবদুল কাদির বলেন, সিলেটের উন্নয়নে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আলোকবর্তিকা হিসেবে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ ব্যবহারের মাধ্যমে আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় এই প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন, আর এ সুযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রী ও অ্যাডভোকেট মো. আবু জাহির এমপি এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি তিনি আশা প্রকাশ করেন, প্রবাসী বাংলাদেশীদের ভোটাধিকার নিশ্চিত করার জন্য এমপি আবু জাহিরসহ সিলেট বিভাগের সংসদ সদস্যগণ জাতীয় সংসদে গুরুত্বের সাথে উদ্যোগী ভূমিকা গ্রহণ করবেন। বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী ও সমাজসেবক কিরন বণিক শংকর বলেন, আজ আমাদের আনন্দের দিন। আমরা প্রবাসে থাকলেও দেশ থেকে আমাদের হৃদয়ে। হবিগঞ্জের যোগাযোগ ব্যবস্থা, বৃন্দাবন সরকারি কলেজ, শেখ হাসিনা সরকারি মেডিকেল কলেজ ও অতি সাম্প্রতিক কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় এডভোকেট আবু জাহির এমপির ভূমিকার ভূয়সী প্রশংসা করেন তিনি। উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান দীপু বলেন, কৃষি বিশ্ববিদ্যালয় বিল ২০২০ পাশের মধ্য দিয়ে হবিগঞ্জ এর উন্নয়নে জেলাবাসীর প্রতি অ্যাডভোকেট আবু জাহির এমপি প্রতিশ্রুত সব বড় পরিসরের প্রকল্প বাস্তবায়নের পথে। হাওর,বাওর, বনাঞ্চল, রাবার আর চা বাগান বেষ্টিত হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় নিঃসন্দেহে এক যুগান্তকারী পদক্ষেপ। জননেত্রী শেখ হাসিনা ও অ্যাডভোকেট আবু জাহির এমপি’র প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি সরকারি সম্পদের সর্বোচ্চ সদব্যবহারের মাধ্যমে, একনিষ্ঠ সততার সাথে প্রকল্পটি বাস্তবায়ন করে বিজ্ঞান, প্রযুক্তি আর গবেষণার মাধ্যমে এর সুফল অতি দ্রুতই সমাজের সবস্তরে পৌঁছে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com