রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৩৫৮ বার পঠিত

অনলাইন ডেস্কঃ ইরান সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ পদত্যাগ করেছেন। সোমবার নিজের ইনস্টাগ্রাম পেজে দেওয়া এক পোস্টে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন তিনি।

জারিফ ওই পোস্টে লেখেন, “পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বিগত সময়ে সমস্ত অপারগতার জন্য আমি আপনাদের কাছে ক্ষমা চাচ্ছি…। ইরানি জাতি ও কর্মকর্তাদের ধন্যবাদ।”

ঠিক কী কারণে জারিফ পদত্যাগ করছেন তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তার পদত্যাগপত্র প্রেসিডেন্ট হাসান রুহানি গ্রহণ করার পরই কার্যকর হবে। আব্বাস মোসাবি নামে এক মুখপাত্রের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জারিফের পদত্যাগ নিয়ে খবর প্রকাশ করেছে।

২০১৩ সালের আগস্টে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান জারিফ। তার দায়িত্বপালনের সময়েই দেশটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ পদক্ষেপ থেকে সরে আসার ঐতিহাসিক চুক্তি করেছিল। বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় পরাশক্তিরা। ইরানের সঙ্গে ওই চুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা।

ওই চুক্তির ঘোর বিরোধী ছিলেন ইরানের অনেকেই। তখন থেকেই এক ধরনের সমালোচনার মধ্যে ছিলেন জারিফ। কিন্তু গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়ে তেহরানের ওপর ফের অর্থনৈতিক অবরোধ আরোপ করে। আবার বাড়ে জারিফের সমালোচনা। এসবের মাঝেই এলো তার পদত্যাগের ঘোষণা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com