শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন

বিশ্বকাপে সেমিফাইনাল স্বপ্নের সমাধি

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ৩ জুলাই, ২০১৯
  • ৩৪২ বার পঠিত

ভারত : ৩১৪/৯
(৫০ ওভার)
বাংলাদশে : ২৮৬/১০
(৪৮ ওভার)
ভারত ২৮ রানে জয়ী
অনলাইন ডেস্কঃ সমেফিাইনালরে আশা বাঁচয়িে রাখতে হলে ভারতরে বপিক্ষে ম্যাচে জয়রে বকিল্প ছলি না বাংলাদশেরে। হারলইে গ্রুপ র্পব থকেে বদিায় নশ্চিতি। বাঁচা-মরার এ লড়াইয়ে র্সবস্ব দয়িে লড়ওে ফল অনুকূলে নতিে পারনেি টাইগাররা। ২৮ রানে হারয়ি,ে বাংলাদশেরে স্বপ্ন ভঙেে র্টুনামন্টেরে শষে চারে জায়গা করে নয়িছেে ভারত। আগে ব্যাট করতে নমেে মোস্তাফজিুর রহমানরে র্দুদান্ত বোলংি সত্ত্বওে রোহতি র্শমা ও লোকশে রাহুলরে ব্যাটে ৯ উইকটেে ৩১৪ রানরে সংগ্রহ গড়ে ভারত। বশিাল লক্ষ্য তাড়া করতে নমেে সাইফউদ্দনি-সাব্বরি রহমানরে বীরোচতি লড়াই সত্ত্বওে ২ ওভার বাকি থাকতইে ২৮৬ রানে
গুটয়িে যায় বাংলাদশে। এ জয়ে ৮ ম্যাচে ১৩ পয়ন্টে নয়িে অস্ট্রলেয়িার পর দ্বতিীয় দল হসিবেে সমেফিাইনালে ওঠে ভারত।
তামমি ইকবালরে ক্যাচ মসিটাই এখন পোড়াচ্ছে বাংলাদশেক।ে রোহতি র্শমাকে ৯ রানে ফরোনোর সুযোগটা নষ্ট করার খসোরতটা দতিে হয় টাইগারদরে। জীবন পয়েে ১০৪ রানে থামনে ভয়ংকর এ ব্যাটসম্যান। শুরুতইে ম্যাচরে নয়িন্ত্রণ হারানো বাংলাদশেকে লড়াইয়ে ফরোন মোস্তাফজিুর রহমান। রানরে পাহাড় গড়ার পথে এগোতে থাকা ভারতরে লক্ষ্যটাকে নাগালইে বঁেধে রাখনে এ বাঁহাতি পসোর। মোস্তাফজিরে ৫ উইকটেরে সুবাদে ১৮০ রানরে ওপনেংি জুটি গড়ওে ভারত শষে র্পযন্ত ৩১৫ রানরে লক্ষ্য দতিে সক্ষম হয় বাংলাদশেক।ে
বশিাল লক্ষ্য তাড়া করতে নমেে সর্তক শুরু করে বাংলাদশে। টাইগারদরে ওপনেংি জুটি ভাঙে ৩৯ রান।ে ৩১ বলে ২২ রান করে মোহাম্মদ শামরি বলে বোল্ড হন তামমি ইকবাল। এরপর সৌম্য সরকারকে নয়িে ইনংিসরে হাল ধরনে সাকবি আল হাসান। দ্বতিীয় উইকটেে তাদরে ৩৫ রানরে জুটি ভাঙনে র্হাদকি পান্ডয়িা। ১৬তম ওভাররে প্রথম বলটি এক্সট্রা কভারে মারতে গয়িে বরিাট কোহলরি সহজ ক্যাচে পরণিত হন সৌম্য। ৩৮ বলে ৪ বাউন্ডারতিে ৩৩ রান করনে সৌম্য। এরপর সাকবিরে সঙ্গে জুটি বাঁধনে মুশফকিুর রহমি। বলরে সঙ্গে পাল্লা দয়িে রান তুলে স্কোরর্বোড সচল রাখছলিনে এ দুই ব্যাটসম্যান। কন্তিু আশা জাগয়িে ইনংিস বড় করতে পারনেনি মুশফকিুর রহমি। ২৩ বলে ৩ বাউন্ডারতিে ২৪ রান করে যুভন্দ্রে চাহালরে বলে মডিউইকটেে মোহাম্মদ শামরি ক্যাচ হন তনি।ি নতুন ব্যাটসম্যান লটিন দাসও দারুণ খলেছেলিনে। কন্তিু সৌম্য-মুশফকিদরে মতো তনিওি ইনংিস লম্বা করতে পারনেন।ি পান্ডয়িার করা ৩০তম ওভাররে দ্বতিীয় বলে ছক্কা হাঁকানোর এক বল পরই পুল করতে গয়িে ধরা পড়নে র্শট মডিউইকটেে দাঁড়ানো দনিশে র্কাতকিরে হাত।ে ২৪ বল খলেে ২২ রান করনে লটিন। বশেক্ষিণ টকিতে পারনেনি মোসাদ্দকে হোসনে। জাসপ্রতি বুমরাহর স্লোয়ার ডলেভিারি খলেতে গয়িে বোল্ড হয়ে যান ৭ বলে ৩ রান করা মোসাদ্দকে। একপ্রান্ত আগলে রখেে আশা জাগাচ্ছলিনে সাকবি। র্টুনামন্টেে ষষ্ঠবাররে মতো ফফিটি পরেোনো ইনংিসও উপহার দনে তনি।ি কন্তিু সটোকে তনি অঙ্কে টনেে নতিে পারনেন।ি দলীয় ১৭৯ রানরে মাথায় পান্ডয়িার তৃতীয় শকিার হয়ে সাজঘরে ফরেনে। ৭৪ বলে ৬টি চাররে মারে সাকবি করনে ৬৬। তবে আউট হওয়ার আগে বরিল এক রর্কেডরে জন্ম দনে তনি।ি প্রথম ক্রকিটোর হসিবেে এক বশ্বিকাপে ৫০০ রান ও ১০ উইকটে নওেয়ার র্কীতি গড়নে এ অলরাউন্ডার। দুই সঞ্চেুরি ও চার ফফিটতিে ৭ ম্যাচে সাকবিরে রান এখন ৫৪২। একই ম্যাচে এর আগে বোলংি করে ঋষভ পান্তকে ফরিয়িে বশ্বিসরো এ অলরাউন্ডার পূরণ করছেলিনে ব্যক্তগিত ১০ নম্বর উইকটেট।ি সাকবিরে বদিায়রে পর হাররে শঙ্কা বজেে ওঠ।ে তবে শষেরে আগে যনে হার মানতে রাজি ছলিনে না দুই তরুণ সাব্বরি রহমান ও মোহাম্মদ সাইফউদ্দনি।
সপ্তম উইকটেে দুজন গড়নে ৫৬ বলে ৬৬ রানরে জুট।ি জাসপ্রতি বুমরাহর বলে বোল্ড হওয়া সাব্বরি বলরে সমান খলেে করনে ৩৬ রান। এরপর একাই লড়াই চালয়িে যান সাইফউদ্দনি। অধনিায়ক মাশরাফি বনি র্মতুজা দারুণ এক ছক্কা হাঁকয়িে পররে বলইে আউট হয়ে যান ৫ বলে ৮ রান কর।ে এরপর রুবলে হোসনেকে নয়িে নবম উইকটেে শষে চষ্টোটা করনে সাইফ। দুজনরে জুটতিে ২১ বলে ২৯ রান পায় বাংলাদশে। ইনংিসরে ৪৮তম ওভারে এসে রুবলে (৯) ও মোস্তাফজিুর রহমানকে (০) বোল্ড করে বাংলাদশেরে হাররে কফনিে শষে পরেকে ঠুকে দনে বুমরাহ। ওয়ানডে ক্যারয়িাররে দ্বতিীয় ফফিটি করে সাইফউদ্দনি ৩৮ বলে ৫১ রান করে অপরাজতি থাকনে। ভারতরে পক্ষে বুমরাহ ৫৫ রানে ৪টি ও পান্ডয়িা ৬০ রানে তনিটি উইকটে পয়েছেনে। র্দুদান্ত সঞ্চেুররি সুবাদে ম্যাচ সরো হয়ছেনে ভারতরে রোহতি র্শমা।
র্টুনামন্টেরে র্সবােচ্চ ওপনেংি জুটরি রর্কেডরে পর ভারতরে ইনংিস কোথায় গয়িে থামে সটোই ছলি বড় শঙ্কার বষিয়। লোকশে রাহুল ও রোহতি র্শমার র্দুদান্ত জুটরি পর বরিাট কোহলি ও ঋষভ পান্তরে ব্যাটংিয়ে ভারত এ আসররে র্সবােচ্চ সংগ্রহ গড়ে কি না সটোও ছলি দখোর বষিয়। তবে শুরুর মতো শষেটা রাঙাতে পারনেি ভারত। মোস্তাফজিরে নতেৃত্বে টাইগারদরে র্দুদান্ত কামব্যাকরে কারণে লক্ষ্যটা এভারস্টেসম করতে পারনেি বরিাট কোহলরিা।
তামমিরে ক্যাচমসিরে পর থকেইে আশঙ্কা, কী করনে রোহতি? কারণ তার ক্যাচ ছাড়ার মাশুল গুনতে হয়ছেলি দক্ষণি আফ্রকিা ও পাকস্তিানক।ে ওই দুই ম্যাচইে শুরুতে ‘জীবন’ ফরিে পয়েে সঞ্চেুরি তুলে ননে। সুযোগ পলেে রোহতি যটো করনে সটো বাংলাদশেরে বপিক্ষওে করলনে। পঞ্চম ওভার আর দলীয় ১৯ রানে যখোনে উইকটে যাওয়ার কথা সখোনে প্রথম উইকটেরে দখো পতেে বাংলাদশেরে অপক্ষো করতে হলো ১৮০ রান ও ৩০তম ওভার র্পযন্ত। তার আগে ১৮তম ওভারইে তনি অঙ্ক ছুঁয়ে ফলেে ভারতরে স্কোর আর ২৪ ওভারইে ১৫০ পরেয়িে যায়! ৪৫ বলে হাফসঞ্চেুরি করা রোহতি ৯০ বলইে তনি অঙ্কে পৗেঁছান। চলতি বশ্বিকাপে এটি রোহতিরে চর্তুথ সঞ্চেুর।ি শষে র্পযন্ত ৯২ বলে ৬টি চার ও ৫টি ছক্কায় ১০৪ রান করে আউট হন রোহতি। এদনি কম যাননি লোকশে রাহুলও। রুবলে হোসনেরে বলে মুশফকিরে তালুবন্দি হওয়ার আগে ৬টি চার ও এক ছক্কায় ৯২ বলে ৭৭ রান করনে। এরপর ঋষভ পান্তকে নয়িে দলরে হাল ধরনে অধনিায়ক বরিাট কোহল।ি স্বাচ্ছন্দ্যইে খলেছলিনে তারা। ৩৯তম ওভারে মোস্তাফজিরে জোড়া ধাক্কায় ২ উইকটেে ২৩৭ রান থকেে ভারতরে স্কোর দাঁড়ায় ৪ উইকটেে ২৩৭। তনি বলরে ব্যবধানে বরিাট কোহলি আর র্হাদকি পান্ডয়িাকে ফরিয়িে বাংলাদশেকে লড়াইয়ে ফরোন মোস্তাফজি। ২৭ বলে ৩ চারে ২৬ করনে কোহল।ি আর পান্ত ৪১ বলে ৬ চার ও এক ছক্কায় করনে ৪৮ রান। এরপর ধোনরি ৩৩ বলে ৩৫ রানরে ইনংিসটইি উল্লখেযোগ্য। মোস্তাফজিরে বোলংি তোপে পররে ব্যাটসম্যানদরে কউেই দুই অঙ্কে পৗেঁছাতে পারনেন।ি ইনংিসরে শষে ওভারে মাত্র ৩ রান দয়িে ২ উইকটে তুলে নয়িে নজিরে পাঁচ উইকটে র্পূণ করনে বাঁহাতি এ পসোর।
সুত্রঃ আলোকিত বাংলাদেশ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com