শুক্রবার, ২২ মার্চ ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে পেঁয়াজের বস্তায় মিললো ৫ কেজি গাঁজা: যুবক গ্রেপ্তার বোরকা পরিহিত নারীর বিশেষ স্থান থেকে গাঁজা উদ্ধার : গ্রেফতার ৪ মিরপুরে ভয়াবহ আগুন ১৪টি দোকান পুড়ে ছাই হত্যার ২৬ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ঢাকায় গ্রেপ্তার হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইন্সপেক্টর তদন্ত প্রজিত কুমার দাস সহ চুনারুঘাটের ৩ উপপরিদর্শক আর্থপিডিয়া কর্তৃক সিভি লেখা ও চাকুরির ইন্টারভিউ ওয়ার্কশপ” নামক কর্মশালা অনুষ্ঠিত আজ চুনারুঘাট ব্যারিস্টার সুমন এমপি’র তারণ্যের সমাবেশ ॥ মাধবপুরে খাল পরিস্কার শুরু করলেন ব্যারিস্টার সুমন এমপি হবিগঞ্জের ইতিহাসে আজ কলঙ্কের ২৭ জানুয়ারি শায়েস্তাগঞ্জে রেলের জায়গা দখল নিয়ে দুই পক্ষের মাঝে উত্তেজনা

হবিগঞ্জে ২ দিন ব্যাপী লোক উৎসব ও বাউল মেলার সমাপ্তি

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ১৯২ বার পঠিত

খায়রুল ইসলাম সাব্বির:-সহজ মানুষ ভজে দেখনারে মন দিব্যজ্ঞানে পাবিরে অমূল্য নিধি বর্তমানে ভজ মানুষের চরণ দুটি নিত্য বস্তু হবে খাঁটি মরিলে সব হবে মাটি ত্বরায় এই ভেদ লও জেনে। শুনি ম’লে পাবো বেহেস্তখানা তা শুনে তো মন মানে না বাকির লোভে নগদ পাওনা, কে ছাড়ে এই ভুবনে। আচ্ছালাতুল মেরাজুল মোমেনীনা জানতে হয় নামাজের বেনা বিশ্বাসীদের দেখাশুনা লালন কয় এই ভুবনে।
হবিগঞ্জ জেলায় বাউল গানের ইতিহাস বহুকালের । এই মাটির সাথে মিশে অনেক বাউল শিল্পী, লেখক অনেকের ইতিহাস এরই ধারাবাহিকতায় হবিগঞ্জের লোক সংস্কৃতিকে ঐতিহ্য তুলে ধরতে সাবেক জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ ২০১৯ সালের ১৭ ফেব্রুয়ারী শহরের জালাল স্টেডিয়ামে তিনদিনব্যাপী লোকজ উৎসব আয়োজন করা হয় ।

এইসম গান গেয়েছেন প্রয়াত কন্ঠ শিল্পী হবিগঞ্জের সন্তান সুবীর নন্দীরসহ আরো অনেকেই পরবর্তীতে করোনা ভাইরাসের কারনে এই লোক উৎসবের আয়োজন করতে পারেনি জেলা প্রশাসক।

করোনা ভাইরাস কিছুটা নিয়ন্ত্রণে আসায় হবিগঞ্জের জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত শহরের নিমতলা কালেক্টর প্রাঙ্গনে রবিবার (২৭ মার্চ) এবং মঙ্গলবার (২৮ মার্চ) দুইদিন ব্যাপী লোক উৎসব ও বাউল মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ইশরাত জাহান।

দুইদিন ব্যাপী এই লোক উৎসব ও বাউল মেলার অনুষ্ঠানের শেষ দিনে মঞ্চ মাতালেন হবিগঞ্জের বাউল শিল্পী আশিকের পাশাপাশি সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, কুষ্টিয়া, যশোর জেলা থেকে আসা শিল্পীরা।

এই অনুষ্ঠানের শেষ দিনে অংশগ্রহণ করেন জনপ্রিয় বাউল শিল্পী কিরন চন্দ্র রায়, চন্দনা মজুমদার, বাউল রনেশ ঠাকুর, বাউল হাবিল সরকার, বাউল আব্দুর রহমান, ইমরান খন্দকার, হবিগঞ্জের সৈয়দ আশিকুর রহমান আশিক, বাউল আহমেদ টিটু,বাউল মৃনাল বাবুসহ আরো অনেকেই বাউল গান গেয়ে মাতিয়েছেন মঞ্চ। তাদের কণ্ঠে ভেসে ওঠে আমাদের হাজার বছরের ঐতিহ্য, আমাদের হবিগঞ্জের সংস্কৃতির কথা।

এ বিষয়ে হবিগঞ্জের জনপ্রিয় বাউল শিল্পী আহমেদ আহমেদ টিটু দৈনিক আমার হবিগঞ্জকে বলেন, বাউল গান হবিগঞ্জের সংস্কৃতি একটি বড় অংশ জেলা প্রশাসনের এমন উদ্যোগ প্রশংসনীয়, আমরা চাই প্রতি বছরই এমন লোক উৎসব ও বাউল মেলার আয়োজন করা হউক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com