সোমবার, ২০ মে ২০২৪, ০২:২৯ অপরাহ্ন

জয় দিয়েই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করলো ভারত

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৩৬০ বার পঠিত

স্পোর্টস ডেস্ক : জয় দিয়েই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করলো ভারত। আজ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে ম্যাচে কিউইদের ৩৫ রানে হারিয়েছে টিম ইন্ডিয়া। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে ভারত। ২০১৬ এবং ২০১৭ সালে নিজ মাঠের পর এবার সফরকারী হিসেবে এই নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিনটি সিরিজ জিতলো টিম ইন্ডিয়া।

ওয়েলিংটনে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ভারত। আগের ম্যাচের মত এবারও ইনিংসের শুরু থেকে ব্যাটিং-এ ধস নামে টিম ইন্ডিয়ার। ১৮ রান তুলতেই প্যাভিলিয়নে ফিরেন দলের চার ব্যাটসম্যান। অধিনায়ক রোহিত শর্মা ২, শিখর ধাওয়ান ৬, সুবমান গিল ৭ ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি ১ রান করে ফিরেন।
শুরুর ধাক্কাটা সামাল দিতে কঠিন পরিস্থিতির মধ্যে পড়েন আম্বাতি রাইদু ও বিজয় শঙ্কর। কন্ডিশনের সাথে দ্রুত মানিয়ে নিতে সক্ষম হন তারা। দলের স্কোর শত রানের কোটা পার করেন রাইডু ও বিজয় জুটি। তবে দলীয় ১১৬ রানে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে উইকেট পতনের তালিকায় নাম তুলেন বিজয়। ৪টি চারে ৬৪ বলে ৪৫ রান করেন বিজয়। পঞ্চম উইকেটে ১৩৪ বলে ৯৮ রানের জুটি গড়েন তারা।

এরপর কেদার যাদবকে নিয়ে রানের চাকা সচল রাখার চেষ্টা করেন রাইদু। এখানেও সফল হয়েছেন রাইডু। হাফ-সেঞ্চুরি তুলে নিজের ইনিংস বড় করছিলেন এই ডান-হাতি ব্যাটসম্যান। এমন অবস্থায় সেঞ্চুরির স্বপ্ন দেখতে শুরু করেন রাইদু। কিন্তু নার্ভাস নাইন্টিতে থেমে যান রাইডু। ৮টি চার ও ৪টি ছক্কায় ১১৩ বলে ৯০ রান করেন তিনি।

রাইডুর ফিরে যাবার কিছুক্ষণ বাদে যাদবও থেমে যান। ৪৫ বলে ৩৪ রান করেন তিনি। তবে শেষ দিকে ব্যাট হাতে ঝড় তোলেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। নিউজিল্যান্ড বোলারদের উপর চড়াও হয়ে মাত্র ২২ বল মোকাবেলায় পাঁচ ছক্কা ও দু ইবাউন্ডারিতে ৪৫ রান করেন তিনি। শেষ পর্যন্ত এক বল বাকি থাকতে ২৫২ রানে গুটিয়ে যায় ভারত। নিউজিল্যান্ডের ম্যাট হেনরি ৩৫ রানে ৪ ও ট্রেন্ট বোল্ট ৩৯ রানে ৩ উইকেট নেন।
জয়ের জন্য ২৫৩ রানের টার্গেটে খেলতে নেমে শুরুটা ভাল হয়নি স্বাগতিকদেরও। ৩৮ রানে মধ্যে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। ব্যাট হাতে বড় ইনিংস খেলে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন, টম লাথাম ও জেমস নিশাম। কিন্তু নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি ভারতীয় বোলাররা। ভারতের ম্যাচ জয়ের পথ পরিস্কার হয়ে যায়।
উইলিয়ামসন ৩৯, লাথাম ৩৭ ও নিশাম ৪৪ রান করে ফিরেন। তাদের বিদায়ে ১৭৬ রানে সপ্তম উইকেট হারায় নিউজিল্যান্ড। এতে দ্রুতই গুটিয়ে যাবার শংকায় পড়ে কিউইরা। কিন্তু শেষদিকে লোয়ার-অর্ডার ব্যাটসম্যানরা ছোট ছোট ইনিংস খেলে নিউজিল্যান্ডের স্কোর দু’শ পার করেন। শেষ পর্যন্ত ২১৭ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ভারতের স্পিনার যুজবেন্দ্রা চাহাল ৪১ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হন ভারতের রাইডু ও সিরিজ সেরা হন একই দলের মোহাম্মদ সামি।

ওয়ানডে সিরিজ শেষে আগামী ৬ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত ও নিউজিল্যান্ড।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com