বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন

গ্রুপ পর্বের শেষের শুরু হবে আজ : ঢাকার শেষ চারের মিশন

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৩৮৫ বার পঠিত

স্পোর্ট ডেস্ক: বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) চলতি আসরে প্রায় চার সপ্তাহে ঢাকা-সিলেট-ঢাকা-চট্টগ্রাম পর্ব মিলিয়ে ম্যাচ শেষ হয়েছে ৩৮টি। এরই মধ্যে শেষ চারের রেস থেকে বিদায় নিয়েছে খুলনা টাইটানস ও সিলেট সিক্সার্স। শেষ চারে জায়গা নিশ্চিত করেছে তিনটি দল। বাকি একটি স্থানের জন্য লড়াইয়ে আছে ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস। এমনই অবস্থায় মিরপুরে গ্রুপ পর্বের শেষের শুরু হচ্ছে আজ। শেষ চারের মিশনে কুমিল্লা ভিক্টোরিয়ানসের মুখোমুখি হবে স্বাগতিক ঢাকা। এ ম্যাচ জিতলেই প্লে অফে পৌঁছে যাবে সাকিব আল হাসানের ঢাকা। ম্যাচটি শুরু হবে বেলা ২টায়। একই ভেনুতে লিগের তৃতীয় স্থানে থাকা চিটাগং ভাইকিংস খেলবে সিক্সার্সের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। দুটো ম্যাচই সরাসরি সম্প্রচার করবে গাজী ও মাছরাঙা টেলিভিশন।

গ্রুপ পর্বের মাঝামাঝি সময় পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল গতবারের রানার্সআপ ঢাকা। কিন্তু টানা চার হারে পঞ্চম স্থানে নেমে এসেছে সাকিব ও তার সতীর্থরা। একটা জায়গায় অবশ্য রাজশাহীর চেয়ে কিছুটা সুবিধাজনক জায়গায় আছে ঢাকা। আজকেরটি ছাড়াও তাদের হাতে আছে আরো দুটি ম্যাচ। শেষ ম্যাচে সাকিবদের প্রতিপক্ষ পয়েন্ট টেবিলের তলানিতে থাকা খুলনা। আর এরই মধ্যে গ্রুপ পর্বের খেলা শেষ করেছে তুলনামূলকভাবে মাঝারি মানের দল নিয়ে খেলতে নামা রাজশাহী। ১২ খেলায় তাদের সংগ্রহ ১২ পয়েন্ট। আর ১০ ম্যাচে ঢাকার সংগ্রহ ১০ পয়েন্ট। বুধবার রাতে সিলেট সিক্সার্সকে হারিয়ে টেবিলের চার নম্বরে উঠে এসেছে রাজশাহী। চারে থেকেও প্লেঅফের দৌড়ে ঘোর অনিশ্চয়তায় মেহেদী হাসান মিরাজরা। কেননা দুটো ম্যাচ জিতলে তো বটেই, এক ম্যাচ জিতলেও শেষ চারে যাওয়ার যথেষ্ট সুযোগ আছে ঢাকার। নিট রান রেটেও রাজশাহীর (-০.৫১৮) চেয়ে অনেকটাই এগিয়ে ঢাকা (০.৯৫৮)। সাকিবরা দুটো ম্যাচে হারলে শেষ চারের পথে আর কোনো বাধা থাকবে না মিরাজের রাজশাহীর।

টুর্নামেন্টে ১১ ম্যাচে সর্বাধিক সাতটি ম্যাচ জিতে ১৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে রংপুর রাইডার্স। বর্তমান চ্যাম্পিয়নদের মতো সমান ম্যাচে সমান ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকায় তিন নম্বরে চিটাগং ভাইকিংস। আর এক ম্যাচ কম খেলা কুমিল্লা ভিক্টোরিয়ানস ১০ ম্যাচে ৭ জয়ে টেবিলের দ্বিতীয় স্থানে।

ঢাকার অনিশ্চয়তা যে কাটেনি, সেটা মানছেন দলটির কোচ খালেদ মাহমুদ সুজন। তিনি বলেছেন, ‘আমরা টানা ম্যাচ হারায় বেশ বিপদেই পড়ে গেছি। আমাদের জন্য কুমিল্লার ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। আমরা এ ম্যাচে জয়ে ফিরতে চাই। এছাড়া আমাদের সামনে যা আছে, তা হচ্ছে নানা সমীকরণ। আমরা এসবের জন্য অপেক্ষা করতে চাই না। শেষ দুটো ম্যাচকে আমরা সেমিফাইনাল হিসেবে নিয়েছি। আমাদের টপঅর্ডারে সমস্যা হচ্ছে, তাই শ্রীলংকা থেকে উপুল থারাঙ্গাকে নিয়ে এসেছি। আশা করি, টপঅর্ডারে নাজুক অবস্থা কাটিয়ে উঠতে পারব।’

প্রথম সাক্ষাতে কুমিল্লার কাছে সাত রানে হেরেছিল ঢাকা। ওই হার চাপ হলেও শিষ্যদের প্রতি আস্থাবান সুজন। তার কথায়, ‘আমাদের জেতার জন্য খেলতে হবে। বুধবার চিটাগংয়ের বিপক্ষে হারের পর দলের সঙ্গে পুরো টিম ম্যানেজমেন্ট কথা বলেছে। সবাই একসঙ্গে ভালো খেলার প্রতিশ্রুতি দিয়েছে।’

ঢাকা যেমন চার ম্যাচ টানা হেরেছে, বিপরীত অবস্থা কুমিল্লা ভিক্টোরিয়ানসের। তারা টানা তিন ম্যাচ জয়ে লিগে দ্বিতীয় স্থানে। আজ জিতলেই উঠে যাবে শীর্ষস্থানে। দলটির ওপেনার এভিন লুইস সবশেষ ম্যাচে চোট কাটিয়ে দারুণ সেঞ্চুরি করেছেন। ওই ম্যাচেই হ্যাটট্রিক করেছেন পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ। তাই সাকিবদের সামনে যে লড়াইটা ভীষণ কঠিন, তা বলাই বাহুল্য।

২ ফেব্রুয়ারি শেষ হবে গ্রুপ পর্বের খেলা। এর পরই শুরু হবে শেষ চারের পর্ব। ৪ ফেব্রুয়ারি চার দলকে নিয়ে অনুষ্ঠিত হবে এলিমিনিটর ও প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। ৬ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ফাইনাল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com