বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে ৬ বছরের ব্যবধানে দুই ভাইকে হত্যা ॥ গ্রেপ্তার ৩ ঈদ উল আযহা উপলক্ষে পৌর এলাকার ইমাম-মুয়াজ্জিনদের সম্মানী ভাতা প্রদান বানিয়াচং হাসপাতালে অনিয়ম দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন চুনারুঘাটে চেয়ারম্যান পদে সৈয়দ লিয়াকত হাসানের চমক ॥ কাইয়ূম ও খাইরুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত সিলেট ওসমানী হাসপাতালে পানি ঢুকে চরম দুর্ভোগ মিরপুরে এনা বাসের চাপায় শিশু নিহত ॥ সড়ক অবরোধ শায়েস্তাগঞ্জ উপজেলায় চেয়ারম্যান ইকবাল ॥ ভাইস চেয়ারম্যান আফজল ও মহিলা ভাইস চেয়ারম্যান ডলি নির্বাচিত বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে শিশু নিহত আগামীকাল ৩ উপজেলায় ভোট গ্রহণ ॥ প্রস্তুতি সম্পন্ন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এমপির বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ

চুনারুঘাটে পদক্ষেপ গণপাঠাগারে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

নুর উদ্দিন সুমন, বার্তা সম্পাদক
  • আপডেট টাইম : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৩৯৬ বার পঠিত

নুর উদ্দিন সুমন : জেলার চুনারুঘাটে পদক্ষেপ গণপাঠাগারে চালু হয়েছে ‘বঙ্গবন্ধু কর্নার’। সকলের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। কর্নারে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্নজীবনি সহজেই জানতে পারবেন, জাতির পিতার বর্ণাঢ্য জীবন সংগ্রাম এবং বাংলাদেশের ইতিহাস। বঙ্গবন্ধুকে জানতে বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা পছন্দের বইটি পড়তে পারবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে চুনারুঘাটে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করা হয়। ২১আগস্ট শুক্রবার সন্ধ্যা ৮টায় পদক্ষেপ গণপাঠাগার কর্তৃক আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয় । পদক্ষেপ গণপাঠাগারের সভাপতি উপ-সচিব মোস্তফা মোরশেদ এর সভাপতিত্বে লংলা ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক মাজহারুল ইসলাম রুবেল ও উপজেলা পোষ্ট মাষ্টার এসএম মিজানের যৌথ পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নিগ্ধা তালুকদার, সহকারী কমিশনার ভূমি মিলটন চন্দ্র পাল, পদক্ষেপ গণপাঠাগারের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম জুয়েল, ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান মাসুদ। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন হুমায়ূন কবির চৌধুরী,হুমায়ূন কবির মিলন,আজিজুর রহমান কাজল, গণপূর্ত মন্ত্রণালয়ের মোঃ ফারুক মিয়া, এহতেরামুল হক সোহাগ, আব্দুল্লাহ আল মামুন, আল আমিন চক দার,জাহিদুর রহমান রিপন,কাওসার খসরু,মোহাম্মদ নুর উদ্দিন প্রমুখ।

বক্তারা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। তিনি না হলে একটি মানচিত্র পেতাম না। তাই প্রত্যেক নাগরিকের বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন সংগ্রাম সম্পর্কে জানা উচিত। এমন চিন্তা থেকেই পাঠাগারে বেশ কয়েকজন লেখকের বই নিয়ে বঙ্গবন্ধু কর্নার চালু করা হয়েছে। নীতি-নৈতিকতা-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতিসহ সবকিছুই রয়েছে বইয়ের ভেতরে। অবসর সময়গুলো বিনোদনের মাধ্যমে কাটানোর জন্য কত কিছুই না আবিষ্কৃত হয়েছে পৃথিবীতে, কিন্তু বই পড়ার মতো নির্মল আনন্দের সমতুল্য হতে পারেনি কিছুই। জীবনের অবসর সময়গুলো বইয়ের মাঝে ডুবে থাকা দরকার। জ্ঞানচর্চা মানুষকে যেমন মহৎপ্রাণ করে তোলে, তেমনি চিত্তকে মুক্তি দেয়। মানবাত্মাকে জীবনবোধে বিকশিত করে। জাগ্রত করে তোলে মনুষ্যত্ববোধে। সব বিষয়ে সুশৃঙ্খল ও পূর্ণাঙ্গ জ্ঞানার্জন এবং পরিপূর্ণ মানসিক প্রশান্তি লাভ করতে হলে অবশ্যই বই পড়তে হবে। বই পড়ার বিকল্প কিছু নেই। পদক্ষেপ গনপাঠাগারের সভাপতি উপ-সচিব মোস্তফা মোরশেদ এই ব্যতিক্রমী বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করার পর এটি পাঠকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বই পড়ে বঙ্গবন্ধুকে জানতে পদক্ষেপ গণপাঠাগারে আসার জন্য সকলের প্রতি আহবান জানান তিনি । পরে পদক্ষেপ গণপাঠাগারে পিতা কেটে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন অতিথিবৃন্দ। এ কর্ণারে বঙ্গবন্ধুর বিভিন্ন বই এতে সংরক্ষণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com