বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন

বনানী স্ত্রীর কবরে শায়িত হলেন স্যার ফজলে হাসান আবেদ

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
  • ২৮৫ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের দাফন সম্পন্ন হয়েছে। রবিবার দুপুর ২টার কিছু পরে বনানী কবরস্থানে তার স্ত্রী আয়েশা হাসান আবেদের কবরে তাকে শায়িত করা হয়। এসময় তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। দাফন শেষে পরিবারের সদস্যরা কিছু সময় সেখানে অবস্থান করেন।

দাফনের আগে বনানী কবরস্থান মসজিদে স্যার ফজলে হাসান আবেদের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। প্রথম জানাজায় অংশ নিতে না পারলেও দ্বিতীয় জানাজায় অংশ নেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

এর আগে দুপুর সাড়ে ১২ টায় আর্মি স্টেডিয়ামে প্রথম জানাজা পড়ান গুলশান কেন্দ্রীয় আজাদ মসজিদের ইমাম মাওলানা আহসান উল্লাহ। জানাজা শুরুর আগে ফজলে হাসান আবেদের ছেলে সামেরান আবেদ বলেন, ‘সবাই অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা নিয়ে আমাদের ব্র্যাক পরিবারের পাশে দাঁড়িয়েছেন, তার জন্য আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। কষ্ট করে যারা এসেছেন পরিবারের পক্ষ থেকে তাদের ধন্যবাদ জানাই। আমার বাবা সারাটি জীবন মানুষের জন্য কাজ করেছেন। তিনি কাউকে দুঃখ দিয়ে থাকলে ক্ষমা করে দেবেন।’

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, ‘পরিবারের প্রত্যেকের সঙ্গে ফজলে হাসান আবেদের ব্যক্তিগত যোগাযোগ ছিল। কারও জীবন পরিবর্তনের জন্য তিনি কাউকে নীতিবাক্য দিতেন না, বাস্তববাদী পরামর্শ দিতেন। তার স্ত্রী মারা গেছেন ১৯৮১ সালে। প্রতিষ্ঠান চালানোর পাশাপাশি তিনি পরিবারকেও সময় দিতেন। তার কাজের কথা সারা বাংলাদেশের মানুষ জানতেন। মানুষ হিসেবে তিনি অনন্য ছিলেন। শুধু ব্র্যাক না, বাংলাদেশের যত বেসরকারি উন্নয়ন সংস্থা আছে, তার সঙ্গে তিনি প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে যুক্ত ছিলেন। এটা অনেকেই জানেন না। তিনি এসব প্রতিষ্ঠানে অনুপ্রেরণা হিসেবে কাজ করেছেন।’

উল্লেখ্য, ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও ইমেরিটাস চেয়ার স্যার ফজলে হাসান আবেদ গত শুক্রবার রাত ৮টা ২৮ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধী অবস্থায় মারা যান। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। ২৮ নভেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন। সেখানেই তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com