শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে পেঁয়াজের বস্তায় মিললো ৫ কেজি গাঁজা: যুবক গ্রেপ্তার বোরকা পরিহিত নারীর বিশেষ স্থান থেকে গাঁজা উদ্ধার : গ্রেফতার ৪ মিরপুরে ভয়াবহ আগুন ১৪টি দোকান পুড়ে ছাই হত্যার ২৬ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ঢাকায় গ্রেপ্তার হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইন্সপেক্টর তদন্ত প্রজিত কুমার দাস সহ চুনারুঘাটের ৩ উপপরিদর্শক আর্থপিডিয়া কর্তৃক সিভি লেখা ও চাকুরির ইন্টারভিউ ওয়ার্কশপ” নামক কর্মশালা অনুষ্ঠিত আজ চুনারুঘাট ব্যারিস্টার সুমন এমপি’র তারণ্যের সমাবেশ ॥ মাধবপুরে খাল পরিস্কার শুরু করলেন ব্যারিস্টার সুমন এমপি হবিগঞ্জের ইতিহাসে আজ কলঙ্কের ২৭ জানুয়ারি শায়েস্তাগঞ্জে রেলের জায়গা দখল নিয়ে দুই পক্ষের মাঝে উত্তেজনা

চুনারুঘাট গুচ্ছ গ্রামে সুবিধা বঞ্চিত নারীদের নিয়ে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক

নুর উদ্দিন সুমন, বার্তা সম্পাদক
  • আপডেট টাইম : বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯
  • ৩৩৫ বার পঠিত

নুর উদ্দিন সুমন ॥ হবিগঞ্জের চুনারুঘাটে গুচ্ছ গ্রামে সুবিধা বঞ্চিত অর্ধশত নারীদের নিয়ে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। (৩০অক্টোবর) দুপুর ১২টায় উপজেলার গাজিপুর ইউনিয়নের কেতামারা গুচ্ছ গ্রামে ৫০ জন গ্রামীণ নারীদের নিয়ে তথ্য প্রযুক্তি নানা বিষয়ক সচেতনতা আলোচনা হয়। বৈঠক শেষে তাদেরকে আর্থিক সম্মাননা ও দুপুরে খাবার প্রদান করা হয়। উপজেলা তথ্যসেবা কর্মকর্তা সোনালি রানীর সভাপতিত্বে তথ্য সহকারী রিপা আক্তার এর পরিচালনায় উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমবায় কর্মকর্ত মোঃ এমরানুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা শিশু বিষয়ক মন্ত্রনালয়ের এপিসি প্রজেক্টের সি আর এফ রুমানা আক্তার মুক্তা, ইউপি সদস্য শারফিন আক্তার, তথ্য সেবা সহকারী জান্নাতুল ফেরদৌস ও মো: হাসান আলী প্রমুখ। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এ প্রকল্প বাস্তবায়ন করছে জাতীয় মহিলা সংস্থা। তথ্য আপা, প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়েও সমস্যা সমাধানের চেষ্টা করেন। এ উপজেলায় ‘তথ্য আপা’ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছেন, বিশেষ করে স্কুল- কলেজ ও মাদরাসার ছাত্রীদের কাছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারের নতুন সেবা ‘তথ্য আপা’। তথ্য আপার কাজ হলো তৃণমূলের নারীদের দোরগোড়ায় তথ্যসেবা পৌঁছে দিতে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ব্যবসা, জেন্ডার, আইন এই ছয়টি বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করা।


ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের উদ্দেশ্যে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার। চুনারুঘাট তথ্য সেবা কেন্দ্র থেকে জানা যায়, উপজেলায় গেল বছর থেকে কাযক্রম শুরু করেন তথ্য আপা। এ পর্যন্ত অন্তত দুই হাজার নারী তথ্য আপার কাছ থেকে তথ্য সেবা নিয়েছেন। পল্লী অঞ্চলের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীর তথ্যে প্রবেশাধিকার এবং তাদের তথ্য প্রযুক্তির সেবা প্রদান নিঃসন্দেহে নারীর ক্ষমতায়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন শীর্ষক প্রকল্পের আওতায় ২য় পর্যায়ে সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে। তথ্য আপারা তথ্য কেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্যসেবা, উপজেলার সরকারি সেবাসমূহের সহজলভ্যতা নিশ্চিতকরা, ভিডিও কনফারেন্স, ই-লার্নিং, ই-কমার্স ইত্যাদি কার্যক্রম সম্পন্ন করছেন। এছাড়া তথ্য আপারা ল্যাপটপ ও ইন্টারনেট ব্যবহার করে প্রকল্প আওয়াতাধীন সেবা গ্রহীতার বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার এবং কৃষিবিষয়ক বিভিন্ন তথ্যসেবা প্রদান করছেন। তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে নারীদের বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার ও ওয়েবসাইট ব্রাউজ সম্পর্কে সচেতন করা হয়। তথ্য কেন্দ্রের মাধ্যমে তথ্য কেন্দ্রের তথ্য সেবা, ডোর টু ডোর তথ্য সেবা এবং উঠান বৈঠক-মুক্ত আলোচনা ও সচেতনাতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তথ্য কেন্দ্রে এক জন তথ্য সেবা কর্মকর্তা ও দুই জন তথ্য সেবা সহকারী তথ্য প্রযুক্তি সেবা প্রদানের কাজে নিয়োজিত আছেন। এরাই গ্রামীণ নারীদের কাছে তথ্য আপা হিসাবে পরিচিত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com