বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন

স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড সরকার

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯
  • ৩৪২ বার পঠিত

অনলাইন ডেস্ক: স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এ ঘোষণা দিয়েছেন। সাধারণত সশস্ত্র বাহিনীর সদস্যদের সদস্যরা স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে। আগ্নেয়াস্ত্রকে উচ্চ ক্ষমতাসম্পন্ন করে এ ধরনের যন্ত্রাংশও নিষিদ্ধ হচ্ছে। খবর সিএনএন এর।

গত শুক্রবার জুমআর দিনে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ‍দুটি মসজিদে বন্দুকধারীদের হামলায় অর্ধশত মুসল্লি নিহত হয়। পরে বন্দুকধারী আটক হয় এবং তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। এই ঘটনার পর থেকে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর চেষ্টা করছে দেশটির সরকার।

বৃহস্পতিবার রাজধানী ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে জাসিন্ডা আরডার্ন বলেন, সব ধরনের আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিষিদ্ধ করা হবে। যেগুলো গত শুক্রবারের আক্রমণে ব্যবহার করা হয়েছে। এই আইনের খসড়া তৈরি করে দ্রুতই তা কার্যকরের ব্যবস্থা করা হবে।
আরডার্ন আশা প্রকাশ করেছেন আগামী ১১ এপ্রিল থেকে এই আইনটি কার্যকর হবে। এসব অস্ত্র যাদের মালিকানায় রয়েছে তাদেরকে দ্রুত তা জমাদানে উৎসাহিত করা হচ্ছে। অস্ত্র আইন সংস্কারে গত সোমবার দেশটির মন্ত্রীসভা একমত হওয়ার দুই দিন পর প্রধানমন্ত্রীর মুখ থেকে এই ঘোষণা আসল।

আরডার্ন মনে করেন তার দেশে সন্ত্রাসবাদের এই বাজে দৃষ্টান্তের মাধ্যমে অস্ত্র আইনের দুর্বলতা ফুটে ওঠেছে। তিনি আগামী ১০ দিনের মধ্যে এই আইন সংস্কারের প্রতিশ্রুতি দেন। যাতে দেশটির নাগরিকরা সেখানে বসবাস করতে নিরাপদ বোধ করে।
সুত্র: ইত্তেফাক

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com