বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী ২০২৩, ০৪:০৪ অপরাহ্ন
শিরোনাম:
গ্রেড-১ পাচ্ছেন অতিরিক্ত আইজিপি কামরুল আহসান চুনারুঘাটে মাদক মামলার দুই সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার দেড় হাজার পিস ইয়াবাসহ চুনারুঘাটে দুই কারবারি আটক চুনারুঘাটে উন্নয়নমূলক কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন-প্রতিমন্ত্রী মাহবুব আলী চুনারুঘাটে সাবেক ছাত্রলীগ নেতার কবর জিয়ারত করলেন প্রতিমন্ত্রী আইন শৃঙ্খলা রক্ষায় কাউকেই ছাড় দেয়া হবেনা- মাধবপুর সার্কেল এএসপি নির্মলেন্দু সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী মহাসড়কের পাশের শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ চুনারুঘাটে দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা সম্পন্ন

স্মার্টফোন স্লো হলে যা করবেন

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ১৯৩ বার পঠিত

স্মার্টফোন পুরনো হওয়ার সঙ্গে সঙ্গে এর কার্যক্ষমতা কমে যেতে থাকে। বারবার হ্যাং হয়ে যায়। এ সমস্যা নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় ব্যবহারকারীদের।
স্মার্টফোন স্লো বা হ্যাং হয়ে যাওয়ার ঘটনা নিত্যনৈমিত্তিক। তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে কিছু পন্থা অবলম্বন করতে পারে ব্যবহারকারীরা।
আজকের আয়োজনে স্মার্টফোনের গতি কমে যাওয়া বা হ্যাং হওয়ার সমাধান।
* সাধারণত স্মার্টফোনে থাকা অ্যাপ ব্যবহার করলে ক্যাশ (Cache) রূপে ফোনের মেমোরিতে থেকে যায়। অনেক সময় Cache জমলে ফোন স্লো হয়ে যায় তাই নিয়মিত ক্লিন করা দরকার। ফোনের সেটিংসে গিয়ে স্টোরেজ অপশনে ক্লিক করলে প্রতিটি অ্যাপের Cache ক্লিন করতে হবে।
* অযাচিত বা অব্যবহৃত অ্যাপ ফোনে না রেখে ডিলিট করে দিতে হবে। এ ছাড়া অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও মুছে ফোনের স্টোরেজ ফাঁকা করে দিলে ফোনের ‘হ্যাং’ হওয়ার সমস্যা দূর হবে। কেননা স্টোরেজ পূর্ণ হয়ে গেলেও ফোন স্লো কাজ করে।
* স্মার্টফোনটি সবসময় সফটওয়্যারের আপডেট ইন্সটল রাখতে হবে। আপডেট দিতে বা নতুন আপডেট চেক করতে ফোনের সেটিংস>সিস্টেম>সিস্টেম আপডেট অপশন চেক করতে হবে। এখানে ফোনটি শেষ কবে আপডেট হয়েছে বা নির্মাতা সংস্থা নতুন কোনো আপডেট দিয়েছে কিনা তা দেখতে পাবেন।
* অনেক ব্যবহারকারী স্মার্টফোনের ডিসপ্লে সৌন্দর্য বাড়ানোর জন্য লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। ফোনের পারফরম্যান্সে এটি খুবই প্রভাব ফেলে। তাই ফোনে সাধারণ ওয়ালপেপার ব্যবহার করা উচিত। অন্তত পুরনো স্মার্টফোনে কখনই লাইভ ওয়ালপেপার ব্যবহার করা যাবে না।
* যদি আপনার স্মার্ট ফোনটির গতি অতিরিক্ত মাত্রায় স্লো হয়ে যায় তাহলে ফ্যাক্টরি ডাটা রিসেট করে নিতে পারেন। ফ্যাক্টরি ডাটা রিসেট করার আগে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েডের সব ডাটার ব্যাকআপ নিয়ে রাখবেন। কেননা ফ্যাক্টরি ডাটা রিসেট করলে ফোনের সব ডাটা মুছে যায়। এরপর আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি সবকিছু নতুনভাবে সেটআপ করুন।
* হার্ডওয়্যার ত্রুটির কারণেও প্রিয় স্মার্টফোনটি স্লো হয়ে যেতে পারে। সেক্ষেত্রে অবশ্যই নির্দিষ্ট ব্র্যান্ডের সার্ভিস সেন্টারে যোগাযোগ করা যেতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com