শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন

১০১ উপজেলায় নির্বাচন ১০ মার্চ

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৩৮২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট: আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১০১ উপজেলায় ১০ মার্চ ভোটগ্রহণের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের ৪৯২টি উপজেলার মধ্যে এবার পাঁচ ধাপে ভোট আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের উপজেলাগুলোতে ভোট নেওয়া হবে।

ইসি সচিবালয়ের নথি থেকে এ তথ্য পাওয়া গেছে। ওই নথি থেকে জানা যায়, উপজেলাগুলোর নামসহ চূড়ান্ত তালিকা অনুমোদন শেষে ৩ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করবে ইসি। মার্চেই চার ধাপের

ভোট হবে। রমজানের পর শেষ ধাপের ভোট হবে।

এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। জেলা সদর উপজেলাগুলেতে পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সাধারণ সংরক্ষিত নারী পদে ভোটের জন্য ৩ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হবে।

বর্তমানে বাংলাদেশে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। এর মধ্যে ৪৮০টিতে এবার ভোট হবে। বিভিন্ন সমস্যার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে এর অধিকাংশগুলোতে ভোট হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা থাকায় এই নির্বাচন করতে হচ্ছে।

যেসব উপজেলায় ভোট : প্রথম ধাপে যে ১০১ উপজেলায় ভোট হবে সেগুলোর মধ্যে রয়েছে রংপুর বিভাগের পঞ্চগড় জেলা সদর, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া; দিনাজপুর সদর, জেলার বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট; নীলফামারী জেলার সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ; কুড়িগ্রাম সদর, জেলার ভুরুঙ্গামারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজীবপুর, চিলমারী ও রৌমারী।

ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলা সদর, সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ; নেত্রকোনা জেলার বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা ও নেত্রকোনা সদর। সিলেট বিভাগের সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথপুর; হবিগঞ্জ সদর, জেলার বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, নবীগঞ্জ, আজমীরিগঞ্জ, বানিয়াচং ও লাখাই।

রাজশাহী বিভাগের সিরাজগঞ্জের সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালি, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া; জয়পুরহাট জেলা সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল।

চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি জেলা সদর, বাঘাইছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুরাছড়ি, কাউখালী, কাপ্তাই, রাজস্থলী ও বিলাইছড়ি; বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি; খাগড়াছড়ি জেলা সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি ও দীঘিনালা এবং কক্সবাজারের চকরিয়ায় ভোট হবে।

নথি থেকে জানা যায়, চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদ শূন্য হয়েছে এমন উপজেলা পরিষদের উপনির্বাচন ও ১০ মার্চ করার প্রস্তাব করা হয়েছে। অন্তত অর্ধশতাধিক পদত্যাগ অথবা নির্বাচিতদের মারা যাওয়ার কারণে উপনির্বাচন করতে হবে। এ বিষয়ে ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে এক দিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল ইসি।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com