শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন

চুনারুঘাটে সুবিধা বঞ্চিত নারীদের নিয়ে তথ্য আপা”র উঠান বৈঠক

নুর উদ্দিন সুমন, বার্তা সম্পাদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০
  • ২৮৩ বার পঠিত

নুর উদ্দিন সুমন : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা তথ্য আপা সেবা কেন্দ্রের আয়োজনে উপজেলার ৪নং পাইকপাড়া ইউনিয়নে সুবিধা বঞ্চিত শতাধিক নারীদের অংশগ্রহণে এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিভিন্ন বিশেষজ্ঞের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্যসেবা, উপজেলার সরকারি সেবাসমূহের সহজলভ্যতা নিশ্চিতকরণ, ভিডিও কনফারেন্স, ই-লার্নিং, ই-কমার্স,
বাড়িতে বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার ও কৃষি বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে উপজেলা তথ্যসেবা কেন্দ্র। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের (২য় পর্যায়) আওতায় উপজেলার বিভিন্ন গ্রামে মহিলাদের ইভটিজিং বাল্যবিবাহ, সন্ত্রাস, জঙ্গিবাদ, আইনশৃংখলাসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক এ উঠান বৈঠকে আলোচনা হয়। (২৩ জানুয়ারী দুপুর ১২টায় উপজেলা তথ্যসেবা কর্মকর্তা সোনালি রাণীর সভাপতিত্বে তথ্য সহকারী রিপা বেগমের পরিচালনায় এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মাসুদ রানা, চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ(ওসি) শেখ নাজমুল হক, ইউপি সদস্য আব্দুল অউয়াল, তথ্য সেবা সহকারী জান্নাতুল ফেরদৌস ও অফিস সহায়ক মো: হাসান আলী প্রমুখ।

উঠান বৈঠকে আসা সেবা গ্রহীতারা বলেন, আমরা সবসময় সংসারের কাজে ব্যস্ত সময় পার করি। আমি আগে বাল্যবিবাহ, সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকসহ বিভিন্ন বিষয়ের খারাপ দিক সম্পর্কে তেমন কিছুই জানতাম না। কিন্তু তথ্য আপা উঠান বৈঠকে এসে এসব খারাপ বিষয়ের ক্ষতিকর প্রভাব সম্পর্কে গভীরভাবে জানতে পেরেছি। আমি সচেতন হয়েছি এবং যারা উঠান বৈঠকে আসতে পারেনি আমি তাদেরও এ বিষয়গুলো সম্পর্কে সচেতন করার চেষ্টা করব। আমিসহ গ্রামের গৃহিণীরা তথ্য আপার উঠান বৈঠক দ্বারা অনেক উপকৃত হব বলে আশাবাদী। এ ধরনের উঠান বৈঠকে গ্রামের মহিলারা সচেতন হলেই সমাজ থেকে এ ধরনের ক্ষতিকর ভাইরাস নামক সমস্যাগুলো ক্রমান্বয়ে দূর করা সম্ভব।

শিক্ষা কর্মকর্তা মাসুদ রানা বলেন, নারীদের ক্ষমতায়ন ছাড়া দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তথ্য আপা প্রকল্প নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতায়নকে আরো ত্বরান্বিত করবে।

অফিসার ইনচার্জ বলেন, সমাজের বিভিন্ন অসঙ্গতিমূলক কর্মকান্ড বিষয়ে তারা সচেতন নয়, তাই ডিজিটাল সেবা নিয়ে অর্থনৈতিক কর্মকান্ডে নারীদের অংশগ্রহণ ও ক্ষমতায়নে দেশের সার্বিক উন্নয়ন সাধিত হবে। আর এ সেবাগুলো মহিলাদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলায় সরকার এ তথ্যসেবা কেন্দ্র স্থাপন করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com