শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:১৬ অপরাহ্ন
শিরোনাম:
গ্রেড-১ পাচ্ছেন অতিরিক্ত আইজিপি কামরুল আহসান চুনারুঘাটে মাদক মামলার দুই সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার দেড় হাজার পিস ইয়াবাসহ চুনারুঘাটে দুই কারবারি আটক চুনারুঘাটে উন্নয়নমূলক কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন-প্রতিমন্ত্রী মাহবুব আলী চুনারুঘাটে সাবেক ছাত্রলীগ নেতার কবর জিয়ারত করলেন প্রতিমন্ত্রী আইন শৃঙ্খলা রক্ষায় কাউকেই ছাড় দেয়া হবেনা- মাধবপুর সার্কেল এএসপি নির্মলেন্দু সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী মহাসড়কের পাশের শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ চুনারুঘাটে দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা সম্পন্ন

এবার ডাবলিন শহর কেড়ে নিল সু চির সম্মাননা

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭
  • ৫৯৫ বার পঠিত

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি যখন গৃহবন্দী, তখন তাঁকে পুরস্কারটি দিয়ে সম্মানিত করেছিল আয়ারল্যান্ডের ডাবলিন শহরের কর্তৃপক্ষ। রোহিঙ্গাদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধে সু চির ভূমিকার প্রতিবাদ হিসেবে সেই পুরস্কারটিই এবার প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
আইরিশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গত বুধবার ডাবলিন শহরের কাউন্সিলররা সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব দ্য সিটি অব ডাবলিন’ পুরস্কারটি প্রত্যাহার করে নেওয়ার প্রশ্নে ভোট দেন। সরকারি সংবাদমাধ্যম আরটিই বলেছে, ওই ভোটে ৫৯টি ভোট পুরস্কার প্রত্যাহার করে নেওয়ার পক্ষে পড়ে। বাকি তিন ভোটের দুটি পড়ে বিপক্ষে। একজন কাউন্সিলর ভোট দেওয়া থেকে বিরত থাকেন।
গত আগস্টে মিয়ানমারের রাখাইনে সন্ত্রাস দমনের নামে অভিযান শুরু করে দেশটির নিরাপত্তা বাহিনী। এরপর থেকে ৬ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই রোহিঙ্গাদের সবাই অভিযোগ করেছে, মিয়ানমারের সেনারা হত্যা, ধর্ষণ ও রোহিঙ্গাদের বাড়িঘরে অগ্নিসংযোগ করেছে। এই দমন-পীড়নের মধ্যেও নীরব থাকেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অং সান সু চি। এ ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।
আয়ারল্যান্ডের সংবাদপত্র আইরিশ ইনডিপেনডেন্টকে ডাবলিনের কাউন্সিলর সিয়েরান পেরি বলেন, রোহিঙ্গাদের ওপর এই দমন-পীড়ন আর চলতে দেওয়া যায় না।
বিখ্যাত আইরিশ সংগীত ব্যক্তিত্ব বব গেলডফ সু চির বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে ‘ফ্রিডম অব দ্য সিটি অব ডাবলিন’ ফিরিয়ে দেওয়ার এক মাস পর এই পদক্ষেপ নিল শহরটির কর্তৃপক্ষ।
এর আগে গত অক্টোবরে অক্সফোর্ড সিটি কাউন্সিল ১৯৯৭ সালে দেওয়া সু চির ‘ফ্রিডম অব দ্য সিটি’ অ্যাওয়ার্ড প্রত্যাহার করে নেয়।
আরও সংবাদ
বিষয়:

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com