শনিবার, ২৫ মে ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

নয়াসড়ক পয়েন্ট এখন থেকে ‘মাদানী চত্বর’

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪০০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট: নগরীর ঐতিহ্যবাহী নয়াসড়ক পয়েন্টের নতুন নামকরণ করে বৃটিশবিরোধী আন্দোলনের অন্যতম সিপাহসালার, ভারতের বিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের সাবেক সদরুল মুদাররিসিন, আওলাদে রাসুল (সা.), উপমহাদেশের প্রখ্যাত আলেম হযরত মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানীর (রহ.) স্মৃতি ধরে রাখতে নয়া সড়ককে ‘মাদানী চত্বর’ করা হয়েছে। সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে এই পয়েন্টে ‘আল্লাহু’ লিখিত নান্দনিক মিনার স্থাপন করে নতুন নামকরণ করা হয়।

রোববার রাতে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ‘মাদানী চত্বরে’ স্থাপিত মিনারের উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন- উপমহাদেশের প্রখ্যাত আলেম হযরত মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানীর (রহ.) স্মৃতি ধরে রাখতে নয়া সড়ককে ‘মাদানী চত্বর’ করা হয়েছে। নগরীর নয়াসড়ক পয়েন্ট এখন থেকে মাদানী চত্বর হিসেবে পরিচিতি পাবে। সিলেটের ইসলামী মূল্যবোধ বিকাশের ইতিহাসে উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন মাওলানা হুসাইন আহমদ মাদানীর নাম এখনো ঘরে ঘরে। পমহাদেশের এই ধর্মীয় ব্যক্তিত্বের সঙ্গে নয়াসড়ক জামে মসজিদের অনেকদিনের স্মৃতি বিজড়িত। ১৯২২ সাল থেকে তিনি সিলেটের সঙ্গে সম্পর্কিত হন। প্রথম দিকে একটানা তিন বছর অবস্থান করেন। পরে ১৯৪৭ পূর্ববর্তী সময়ে প্রতিবছর রমজান মাসে সিলেট আসতেন। তার কেন্দ্র ছিল ঐতিহাসিক নয়াসড়ক জামে মসজিদ। আজও এই প্রখ্যাত আলেমের স্মৃতি সিলেট নগরীতে সজীব রয়েছে। আমরা সকলের পবিত্র আবেগের প্রতি সম্মান পোষণ করি। তাই তাঁর স্মৃতি সংরক্ষণের জন্যই নয়াসড়ক পয়েন্টকে ‘মাদানী চত্বর’ নামে নামকরণ করা হয়েছে।

উদ্বোধনকালে মেয়রের সঙ্গে ছিলেন মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানী (রহ.) এর ছাহেবজাদা মাওলানা সৈয়দ আসজাদ মাদানী (দা.বা)। এর আগে নয়াসড়ক জামে মসজিদে মাগরিবের নামাজ আদায় শেষে আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান পেশ করেন তিনি। এতে তিনি দেশবাসী ও সমগ্র বিশ্বের মুসলিমদের জন্য কল্যাণ কামনা করে মোনাজাত করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com