শনিবার, ১৫ জুন ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে ৬ বছরের ব্যবধানে দুই ভাইকে হত্যা ॥ গ্রেপ্তার ৩ ঈদ উল আযহা উপলক্ষে পৌর এলাকার ইমাম-মুয়াজ্জিনদের সম্মানী ভাতা প্রদান বানিয়াচং হাসপাতালে অনিয়ম দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন চুনারুঘাটে চেয়ারম্যান পদে সৈয়দ লিয়াকত হাসানের চমক ॥ কাইয়ূম ও খাইরুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত সিলেট ওসমানী হাসপাতালে পানি ঢুকে চরম দুর্ভোগ মিরপুরে এনা বাসের চাপায় শিশু নিহত ॥ সড়ক অবরোধ শায়েস্তাগঞ্জ উপজেলায় চেয়ারম্যান ইকবাল ॥ ভাইস চেয়ারম্যান আফজল ও মহিলা ভাইস চেয়ারম্যান ডলি নির্বাচিত বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে শিশু নিহত আগামীকাল ৩ উপজেলায় ভোট গ্রহণ ॥ প্রস্তুতি সম্পন্ন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এমপির বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ

আবেগঘন বিদায় বেলায় অশ্রুসিক্ত এসিল্যান্ড মিলটন চন্দ্র পাল

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২
  • ১৪২ বার পঠিত

নুর উদ্দিন সুমন : চোখে ছিলো পানি, তবুও স্নিগ্ধ হাসি দিয়ে সহকর্মি ও উপজেলার সকলের কাছ থেকে বিদায় নিলেন জেলার চুনারুঘাট উপজেলা সহকারী কমিশনার ভূমি মিলটন চন্দ্র পাল। মঙ্গলবার (১৬ আগস্ট) সন্ধ্যায় উপজেলা পরিষদে আয়োজিত উপজেলা পরিষদ,উপজেলা নির্বাহী অফিসার ও অফিসার্স ক্লাবের পক্ষ থেকে সহকারী কমিশনার ভূমি মিলটন চন্দ্র পাল এর বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে দেখা গেলো এমন হৃদয় বিদারক চিত্র। সহকারী কমিশনার (ভূমি) মিলটন চন্দ্র পাল এর বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ ভৌমিক এর সভাপতিত্বে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পিআইও প্লাবন পাল এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর । বিদায়কালে মিটন চন্দ্র পাল তার অসুস্থ মেয়ের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন । পরে তিনি বলেন, সরকারি চাকুরিজীবী হিসেবে বদলিজনিত কারণে কোনো জেলায় বা উপজেলায় স্থায়ী হওয়ার সুযোগ নেই প্রশাসনিক কর্মকর্তাদের। উপজেলায় কর্মরত অবস্থায় সহকর্মী, জনপ্রতিনিধি, সাংবাদিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের অনেক রকমের সহয়তা আমি পেয়েছি। নিজের অজান্তে যদি কাউকে কষ্ট দিয়ে থাকি, কারো প্রতি অন্যায় করে থাকি তাহলে আমি ক্ষমাপ্রার্থী।

অতিথিদের বক্তব্য শেষে সহকর্মীরা বিভিন্ন উপহার দেন বিদায়ী সহকারী কমিশনার ভূমি মিলটন চন্দ্র পালকে। অনুষ্ঠানস্থলে আবেগ থামাতে না পেরে কেঁদে ফেলেন সহকারী কমিশনার ভূমি। তৈরি হয় এক আবেগঘন পরিবেশ। জানা গেছে, ২০২০ সালের ২৪ মার্চ জেলার চুনারুঘাট উপজেলার সহকারী কমিশনার ভূমি হিসেবে যোগদান করেন মিলটন চন্দ্র পাল । যোগদানের পর থেকে তিনি সকলকে নিজের আপন মানুষ ভেবে কাজ করেছেনে এবং সেটা সবার চোখেও পরেছে। তিনি তার এই সময়ে বিশেষ করে উপজেলার কয়েক কোটি টাকা মূল্যের প্রচুর পরিমাণে সরকারি খাস জমি উদ্ধার, মিসকেসে (নামজারি জমাভাগ খারিজ সংক্রান্ত) মামলা শুনানির মাধ্যমে দ্রুত মামলার নিষ্পত্তি, ভূমি নিয়ে স্থানীয় বিরোধের অবসান, স্বচ্ছতার সাথে ভূমি সেবা প্রদান, সহজীকরণ, সরকারি রাজস্ব বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখা, ভূমিহীন পরিবারগুলোর মধ্যে খাস জমি বন্দোবস্তের ব্যবস্থা করাসহ প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে মাঠ পর্যায়ে সম্মুখসারীর করোনা যোদ্ধার দায়িত্ব পালন করে আলোচনায় আসেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ হতদরিদ্র গৃহহীন পরিবারের জন্য পাকা ঘর নির্মাণ প্রকল্পে প্রতি মূহুর্ত তদারকি করে কাজের স্বচ্ছতা, টেকসই, মজবুত ও দুর্যোগসহনীয় গুনগতমান ঠিক রেখেছেন। এছাড়া, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চুনারুঘাট উপজেলায় বিভিন্ন স্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদ, ভেজালবিরোধী অভিযান, পরিবেশ রক্ষার অভিযান, অবৈধ বালু উত্তোলন, বাল্যবিবাহ ও ইভটিজিং প্রতিরোধে তার ভূমিকা ছিল অত্যন্ত প্রশংসনীয়। উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর বলেন, জেলা প্রশাসনের অর্পিত দায়িত্ব পালনে তিনি সচেষ্ট ছিলেন। এসিল্যান্ডের দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি ভূমি অফিসে স্বচ্ছ পরিবেশ সৃষ্টি করেছেন। করোনাকালে জনসচেতনতা বৃদ্ধি, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণসহ বিভিন্ন কর্মকান্ডে তিনি সাহসী ভূমিকা রেখেছেন। তিনি অত্যন্ত মেধাবী ও গতিশীল নেতৃত্বের অধিকারী। উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ ভৌমিক বলেন, মিলটনের মত আমি একজন ভাল অফিসার পেয়ে পেয়ে গর্বিত। দায়িত্ব পালনে মিলটন ছিল অত্যান্ত আন্তরিক, মিলটনের কথা বলে শেষ করা যাবেনা, মাঠ পর্যায়ে তার কর্মকান্ড অতুলনীয়। চুনারুঘাট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম বলেন, বিদায়ী সহকারী কমিশনার ভূমি মিলটন চন্দ্র পাল যোগদানের পর থেকে ভূমি ডিজিটালাইজেশন থেকে শুরু করে করোনাকালে সরকারের ঘোষিত লকডাউন বাস্তবায়ন ও সাধারণ মানুষকে ঘরে রাখতে দিনরাত এক করে কাজ করেছেন তিনি। তার কর্মকান্ডে সাধারণ মানুষের সাথে প্রশাসনের দূরত্ব অনেকটা কমে গেছে। এমনকি অবৈধ বালু খেকোদের বিরুদ্ধে নিয়মিত অভিযান ও অবৈধভাবে দখলকৃত ভূমি উদ্ধার করে উপজেলায় নজির স্থাপন করেছেন তিনি। চুনারুঘাট সচেতন মহল মনে করছেন, মাঠ পর্যায়ে একজন সৎ, দক্ষ,পরিশ্রমি ও পরোপকারি মানুষ এসিল্যান্ড মিলটন চন্দ্র পাল । তিনি সততা দিয়ে উপজেলাবাসীর ভালবাসা জয় করেছেন। মিলটন চন্দ্র পাল চলে গেলেও তার কর্মকান্ড থেকে যাবে চুনারুঘাটবাসীর হৃদয়ে। সাধারণ মানুষের সাথে প্রশাসনের সেতুবন্ধন সৃষ্টি করে উপজেলাপ্রশাসনের ভাবমূর্তি উজ্জল করেছেন এসিল্যান্ড মিলটন চন্দ্র পাল । তিনি চুনারুঘাটের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।

সম্প্রতি তিনি সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেয়ে বদলীজনিত কারণে চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে বদলি হয়েছেন চুনারুঘাটের জনপ্রিয় এই কর্মকর্তা। সততা, দক্ষতা ও আন্তরিকতা দিয়ে চুনারুঘাটের ভালবাসা জয় করে বিদায়লগ্নে প্রশংসায় ভাসছেন তিনি। সংবার্ধনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা খাতুন নবাগত সহকারী কমিশনার (ভূমি) আফিয়া আমিন পাপ্পা, উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ মাসুদ রানা, কৃষি অফিসার মো: মাহিদুল ইসলাম, সমাজ সেবা অফিসার বারেন্দ্র রায়, টিএইচও ডা: মোজাম্মেল হক, চুনারুঘাট প্রেসক্লাবের সভাপতি মো: জাহাঙ্গীর আলম, রেমা কালেঙ্গার রেঞ্জ অফিসার মো: খলিলুর রহমান, খাদ্য কর্মকর্তা মো: আবুল খায়ের, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: জাকির হোসেন পলাশ, এডভোকেট নজরুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সায়েম তালুকদার, সাংবাদিক মীর জুবায়েরসহ আরো অনেকেই। এতে আরো উপস্থিত ছিলেন উপজেলার সকল দপ্তরের প্রধানগণ ইউএনও অফিস ও ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারী বৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com