শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১০:১০ পূর্বাহ্ন
শিরোনাম:
গ্রেড-১ পাচ্ছেন অতিরিক্ত আইজিপি কামরুল আহসান চুনারুঘাটে মাদক মামলার দুই সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার দেড় হাজার পিস ইয়াবাসহ চুনারুঘাটে দুই কারবারি আটক চুনারুঘাটে উন্নয়নমূলক কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন-প্রতিমন্ত্রী মাহবুব আলী চুনারুঘাটে সাবেক ছাত্রলীগ নেতার কবর জিয়ারত করলেন প্রতিমন্ত্রী আইন শৃঙ্খলা রক্ষায় কাউকেই ছাড় দেয়া হবেনা- মাধবপুর সার্কেল এএসপি নির্মলেন্দু সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী মহাসড়কের পাশের শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ চুনারুঘাটে দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা সম্পন্ন

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে চুনারুঘাটে আলোচনা সভা

নুর উদ্দিন সুমন, বার্তা সম্পাদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০
  • ২২৩ বার পঠিত

নিজস্ব প্রতিনিধি : আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে চুনারুঘাটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) চুনারুঘাট উপজেলা পরিষদ সভাকক্ষে সহকারী কমিশনার ভূমি মিল্টন চন্দ্র পাল এর সভাপতিত্বে মৌলিক সাক্ষরতা প্রকল্পের উপজেলা পোগ্রাম অফিসার আল আমিন এর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন মৌলিক সাক্ষরতা প্রকল্পের উপজেলা প্রকল্প সমন্বয়কারী শাকিল মাহমুদ মামুন তিনি পোগ্রাম অফিসার আল আমিনের উপর ক্ষোভ প্রকাশ করেন এবং উপজেলা উপানুষ্ঠানিক শিক্ষা কমিটির সদস্য অফিসার ইনচার্জ শেখ নাজমুল হক ও সকল ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যানগনকে নিমন্ত্রণ না দেয়া এবং উপজেলা প্রকল্প সমন্বয়কারী সকল ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যানদের সাথে সমন্বয় না করে এ প্রোগ্রাম করায় তিনি আল আমিনের কাছে জানতে চাইলে তিনি এর সঠিক উত্তর দিতে পারেননি । বিষয়টি নিয়ে উপস্থিত সকলের মধ্যে এক মুখরোচক আলোচনা সৃষ্টি হয়। প্রোগ্রাম অফিসার ও উপজেলা সমন্বয়কারী প্রকল্প বাস্তবায়ন নিয়ে দ্বীমতের বিষয়টি লক্ষ্য করা গেছে । খোজ নিয়ে জানাগেছে উপজেলা প্রোগ্রাম অফিসার আল আমিন প্রোগ্রামটি শুধু কাগজে কলমে ফাইল বন্ধী রাখতে চান। আর উপজেলা প্রকল্প সমন্বয়কারী শাকিল মাহমুদ বাগান বেষ্ঠীত চুনারুঘাট উপজেলায় প্রকল্প দ্বারা সঠিক নিরক্ষর মানুষের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে এনিয়ে তাদের মধ্য রয়েছে অন্তর্গত দ্বন্দ্ব। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান আলহাজ্ব লুৎফুর রহমান মহালদার, পৌর মেয়র নাজিম উদ্দিন সামছু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সামছুল হক, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো: ইব্রাহিম মিয়া, চুনারুঘাট প্রেসক্লাবের সভাপতি মো: কামরুল ইসলাম, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, প্রমুখ : উল্লেখ্য ইউনেস্কো’র উদ্যোগে ১৯৬৬ সালের ৮ সেপ্টেম্বর প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ পালন করা হয়। স্বাধীন বাংলাদেশের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপনের উদ্যোগ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় সরকার প্রতিবছর আন্তর্জাতিক সাক্ষরতা দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে আসছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় চুনারুঘাট উপজেলায় এ দিবসটি উদযাপন করা হয়েছে । এই দিবসে উপলক্ষে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো চুনারুঘাট ও উপজেলা প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘কোভিড-১৯ সংকট: সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা’। এই প্রতিপাদ্য সামনে রেখে দেশকে নিরক্ষরমুক্ত করতে চায় সরকার। সরকারের নিরলস প্রচেষ্টায় দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭৪ দশমিক ৭ ভাগে উন্নীত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com