শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে পেঁয়াজের বস্তায় মিললো ৫ কেজি গাঁজা: যুবক গ্রেপ্তার বোরকা পরিহিত নারীর বিশেষ স্থান থেকে গাঁজা উদ্ধার : গ্রেফতার ৪ মিরপুরে ভয়াবহ আগুন ১৪টি দোকান পুড়ে ছাই হত্যার ২৬ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ঢাকায় গ্রেপ্তার হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইন্সপেক্টর তদন্ত প্রজিত কুমার দাস সহ চুনারুঘাটের ৩ উপপরিদর্শক আর্থপিডিয়া কর্তৃক সিভি লেখা ও চাকুরির ইন্টারভিউ ওয়ার্কশপ” নামক কর্মশালা অনুষ্ঠিত আজ চুনারুঘাট ব্যারিস্টার সুমন এমপি’র তারণ্যের সমাবেশ ॥ মাধবপুরে খাল পরিস্কার শুরু করলেন ব্যারিস্টার সুমন এমপি হবিগঞ্জের ইতিহাসে আজ কলঙ্কের ২৭ জানুয়ারি শায়েস্তাগঞ্জে রেলের জায়গা দখল নিয়ে দুই পক্ষের মাঝে উত্তেজনা

স্কুটি করে সারা দেশে ঘুরে নারীর চোখে বাংলাদেশ’ শ্লোগান নিয়ে ভ্রমনকন্যারা হবিগঞ্জে

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯
  • ৩৩৩ বার পঠিত

হবিগঞ্জ সংবাদদাতা: ট্রাভেলেটস অব বাংলাদেশ “ভ্রমণ কন্যা” এর একটি প্রজেক্ট কর্ণফুলী প্রেজেন্টস ‘নারীর চোখে বাংলাদেশ’ ৬৪টি জেলা ট্রাভেলেটস এই শ্লোগান নিয়ে ভ্রমণকন্যারা স্কুটি করে সারা দেশে ঘুরে বেড়াচ্ছেন। তারা হলেন-ভ্রমণ কন্যার প্রতিষ্ঠাতা ঢাকা মেডিকেল কলেজের ডাঃ মানসী সাহা, একই মেডিকেলের ডাঃ সাকিয়া হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মুনতাহা রুশান অর্থি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিলভী রহমান। ২টি স্কুটি করে কয়েকটি পর্বে ৬৪টি জেলা ভ্রমণ করবেন তারা। ইতিমধ্যে ৫৪টি জেলা ভ্রমণ করেছেন তারা। ৮ম ধাপে সর্বশেষ ৫৫ তম জেলা হিসেবে তারা হবিগঞ্জ ভ্রমণ করছেন। গতকাল সোমবার তারা বানিয়াচঙ্গ ও নবীগঞ্জের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করেন। তারা নবীগঞ্জের আউশকান্দি র.প উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিয়ে মুক্তিযুদ্ধ, বাল্য বিয়ে, ইভটিজিং আত্মরা, খাদ্য ও পুষ্টি এবং বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য নিয়ে সচেতনতা বিষয়ে আলোচনা করেন। রাতে তারা হবিগঞ্জ প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। এ সময় ভ্রমণ কন্যারা জানান, ২০১৭ সালের ৬ এপ্রিল তারা যাত্রা শুরু করেন। এই যাত্রায় তারা দেশের ৫৫টি জেলা ভ্রমণ সম্পন্ন করেছেন। বাকি জেলাগুলো ভ্রমণ এ বছরেই সম্পন্ন করবেন। ভ্রমণকালে তারা জেলাগুলোর প্রত্যন্ত অঞ্চলের স্কুলের মেয়েদের মধ্যে সচেতনতা মূলক বিভিন্ন দিক তুলে ধরছেন। পাশাপাশি নারীর ক্ষমতায়ন, বয়ঃসন্ধিকালীন শারীরিক ও মানুষিক পরিবর্তন, বাল্য বিবাহ প্রতিরোধ, আত্মরা, খাদ্য ও পুষ্টি বিষয় নিয়ে সতেচনতামূলক পরামর্শ দিচ্ছেন। স্কুলছাত্রীদের ইভটিজিং প্রতিরোধের কৌশল, তাদের মেধাবিকাশ ঘটানোতেও সচেতন করে তুলছেন। এ সময় তারা নারীদের হাতে কলমে শিখাচ্ছেন কিভাবে বিভিন্ন পরিস্থিতিতে নিজেদের রক্ষা করতে হয়। ভ্রমণ কন্যারা নারীদের জাগ্রত করে তুলছেন। তারা বলছেন কোন পরিস্থিতিতে ভয় পেয়ে নিজেদের সাহসিকতার মাধ্যমে সামাল দিতে হবে। সমাজে নারী যেন কারো অবহেলার পাত্র না হয় এবং নারীর সম্মান মর্যাদা বৃদ্ধি পায় সেদিকে নারীদের কাজ করতে অনুপ্রেরণা দেন তারা। সব পরিস্থিতি ধৈর্য্য সহকারে মোকাবেলা করতে নারীদের পরামর্শ দেন ভ্রমণ কন্যারা। এছাড়াও বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, পর্যটনগুলোর ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানতে সাহায্য করছেন ভ্রমণ কন্যারা। ভ্রমণকালে তারা ম্যাপ দেখে দেশের বিভিন্ন জেলার অবহেলিত এলাকাগুলোতে গিয়েছেন। সে সব এলাকার ছিন্নমূল মানুষের সাথে মিশছেন। তাদের সুখ দুঃখের কথা লিপিবদ্ধ করছেন। বিশেষ করে নারীদের বাল্য বিবাহের কুফল, যৌতুক প্রথা থেকে মুক্তি, একাধিক সন্তান জন্মদানে জীবনের হুমকির কারণ ও এসব সন্তানকে শিক্ষিত করে সুনাগরিক হিসেবে গড়ে তোলাও পরিবারের জন্য দুঃসাধ্যকর।
মতবিনিময়কালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ভ্রমণ কন্যারা বলেন- বাংলাদেশ পৃথিবীর মধ্যে একটি সুন্দর দেশ। দেশটি ঘুরে না দেখলে বোঝা যাবে না। তবে এ দেশের মানুষের সচেতনতার অভাব রয়েছে। আমরা মূলত মানুষকে সচেতন করে তুলতে এই যাত্রা শুরু করি। আমরা বোঝাতে চাই, নারী চাইলে পুরুষের মত সব কিছু করতে পারে। ভ্রমণকালে তারা প্রত্যেক জেলার ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করছেন। এসব স্থানের ইতিহাস ঐতিহ্য লিপিবদ্ধ করছেন। স্থানগুলোকে স্মরণীয় করে রাখার জন্য ফটোসেশন করছেন। পরিদর্শনকালে সরকারি কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন তাদের আন্তরিকভাবে সহযোগিতা করেছেন বলে জানান ভ্রমণ কন্যারা। প্রত্যেক জেলায় তারা প্রত্যন্ত এলাকার স্কুলে মেয়েদের সাথে মতবিনিময় করছেন। আজ মঙ্গলবার তারা চুনারুঘাটের বিভিন্ন চা বাগান পরিদর্শন করবেন।
মতবিনিময়কালে ভ্রমণ কন্যারা হবিগঞ্জ প্রেসক্লাবকে তাদের ভ্রমণের উপর প্রকাশিত একটি স্যুভেনীর উপহার দেন। ভ্রমণ কন্যাদের সাথে মতবিনিময়ে অংশ নেন হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি এনটিভি প্রতিনিধি হারুনুর রশিদ চৌধুরী, সাধারণ সম্পাদক একুশে টিভি ও যুগান্তর প্রতিনিধি সৈয়দ এখলাছুর রহমান খোকন, প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ইত্তেফাক প্রতিনিধি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক খোয়াই সম্পাদক শামীম আহছান, প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক হবিগঞ্জ সমাচার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক চ্যানেল আই প্রতিনিধি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নির্মল ভট্টাচার্য্য রিংকু, আরটিভি প্রতিনিধি সায়েদুজ্জামান জাহির, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ ছানু মিয়া, সময় টিভি ও মানবজমিন প্রতিনিধি রাশেদ আহমদ খান, একাত্তর টিভি প্রতিনিধি শাকিল চৌধুরী, নিউজটুয়েন্টিফোর টিভি প্রতিনিধি শ্রীকান্ত গোপ, দৈনিক হবিগঞ্জের বাণী সম্পাদক জিয়া উদ্দিন দুলাল, দৈনিক করতোয়া প্রতিনিধি টিপু চৌধুরী, জিটিভি প্রতিনিধি মোহাম্মদ নুর উদ্দিন, এশিয়ান টিভি প্রতিনিধি এসএম সুরুজ আলী, এসএ টিভি প্রতিনিধি আব্দুর রউফ সেলিম প্রমূখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com