বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম:
গ্রেড-১ পাচ্ছেন অতিরিক্ত আইজিপি কামরুল আহসান চুনারুঘাটে মাদক মামলার দুই সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার দেড় হাজার পিস ইয়াবাসহ চুনারুঘাটে দুই কারবারি আটক চুনারুঘাটে উন্নয়নমূলক কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন-প্রতিমন্ত্রী মাহবুব আলী চুনারুঘাটে সাবেক ছাত্রলীগ নেতার কবর জিয়ারত করলেন প্রতিমন্ত্রী আইন শৃঙ্খলা রক্ষায় কাউকেই ছাড় দেয়া হবেনা- মাধবপুর সার্কেল এএসপি নির্মলেন্দু সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী সংকট এড়াতে খাদ্য উৎপাদন বাড়ান : প্রধানমন্ত্রী মহাসড়কের পাশের শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ চুনারুঘাটে দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা সম্পন্ন

উন্নয়ন মেলায় নজর কেড়েছে উপজেলা শিক্ষা অফিসের স্টল

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৮ মার্চ, ২০২১
  • ১৮১ বার পঠিত

নুর উদ্দিন সুমন : হবিগঞ্জের চুনারুঘাটে উন্নয়ন মেলায় নজর কেড়েছে উপজেলা শিক্ষা অফিসের স্টল। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশের উত্তরণ উপলক্ষে চুনারুঘাটে উপজেলা প্রশাসনের উদ্যোগে দুই দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। দেশের ৬৪টি জেলা এবং ৪৯০টি উপজেলায় একযোগে চলছে দুই দিনব্যাপী ‘উন্নয়ন মেলা-২০২১ ’। চুনারুঘাটে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে বীর মুক্তিযোদ্ধা এনামুল হক মোস্তফা শহীদ অডিটোরিয়াম মাঠে । মেলায় একটি বাড়ি একটি খামার, কমিউনিটি ক্লিনিক, নারীর ক্ষমতায়ন, সবার জন্য বাসস্থান, শিক্ষাসহায়তা, ডিজিটাল বাংলাদেশ, পরিবেশ সুরক্ষা, বিনিয়োগ বিকাশ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ঘরে ঘরে বিদ্যুৎসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হচ্ছে।মেলার মূল উদ্দেশ্য দেশের চলমান উন্নয়ন সাফল্যকে জনগণের সামনে তুলে ধরে সরকারের উন্নয়নকাজের সঙ্গে সম্পৃক্ত করা। মেলার শেষ দিন রবিবার মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলায় সব দপ্তর , যেমন উপজেলা শিক্ষা অফিস , পুলিশসহ বিভিন্ন বিভাগ ও অধিদফতর পৃথক স্টল প্রায় ১৭টি স্থাপন করেছে। প্রাথমিক শিক্ষার অর্জন, কৃষি উন্নয়নসহ সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরা হচ্ছে মেলা প্রাঙ্গণে স্থাপন করা এসব স্টল থেকে।

মেলা প্রাঙ্গণের দক্ষিণ দিকে রয়েছে উপজেলা শিক্ষা অফিস স্টল। শিক্ষা অফিসের দৃষ্টিনন্দন স্টলে মেলার দর্শনার্থীদের সব থেকে বেশি আকৃষ্ট করছে। স্টলে শোভা পাচ্ছে শিশু কানন, শহীদ মিনার, মেট্রোরেল, স্লিপ ট্রি, চারু ও কারু, মহাকাশ যন্ত্র সহ বিভিন্ন উন্নয়ন চিত্র। এ স্টলে বিশেষ আকর্ষণ হিসেবে প্রদর্শন করা হচ্ছে শিশু কানন প্রতিকৃতি।স্টলে আসা দর্শনার্থীদের দেয়া হচ্ছে নানা তথ্য। কিভাবে শিক্ষা বিভাগের তথ্য পাবেন । দর্শনার্থীদের এ ধরণের নানা প্রশ্নের উত্তর দিচ্ছেন শিক্ষা কর্মকতারা ।


উপজেলা শিক্ষা কর্মকতা মোহাম্মদ মাসুদ রানা বলেন, উপজেলা প্রশাসনের আয়োজনে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী যেসব উন্নয়ন করেছে তা মেলার মাধ্যমে তুল ধরা হচ্ছে।
এবং মেলার দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হচ্ছে।মেলার দর্শনার্থীর বিষয়ে তিনি বলেন, মেলায় কোনো কিছু বিক্রয় করা হচ্ছে না। শুধু বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরা হচ্ছে। এরপরও মেলায় প্রচুর দর্শানার্থীর সমাগম হচ্ছে। দর্শনার্থীদের বড় অংশই শিক্ষার্থীরা। তারা মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখছেন এবং জ্ঞান অর্জন করছে।

মেলায় ঘুরতে আসা ফাহমিদা জাহাম বলেন, এমন মেলায় এর আগে কখনও আসিনি। সহপাঠিদের সঙ্গে মেলায় এসে খুব ভালো লাগছে। মেলায় সব থেকে বেশি ভালো লেগেছে প্রাথমিক শিক্ষা অফিসের স্টল। তিনি আরও বলেন, প্রাথমিক শিক্ষা অফিসের স্টলে গিয়ে জানতে পেরেছি শিশু কাননসহ বিভিন্ন মহীয়সী দের নাম । আমার খুব ভালো লাগছে এমন একটি মেলায় ঘুরতে পেরে। ‘মেলার সবকিছুই ভালো লাগছে। তবে সব থেকে বেশি ভালো লাগছে উপজেলা শিক্ষা অফিসের স্টল। সেখানে প্রাথমিক শিক্ষা বিভাগের বিভিন্ন উপকরণ সহ বিভিন্ন বিষয় তুলে ধরা হচ্ছে। আমার শিক্ষক হবার খুব সখ। বিকেল সাড়ে ৩ টায় পরিদর্শনে আসেন উপজেলা নির্বাহী কর্মকতা সত্যজিত রায় দাশ, সহকারী কমিশনার ভূমি মিলটন চন্দ্র পাল, শিক্ষা কর্মকতা মোহাম্মদ মাসুদ রানা, সহকারী উপজেলা শিক্ষা কর্মকতা মোহাম্মদ খোরশেদ আলম। মেলায় সার্বিক সহযোগীতায় ছিলেন, কাচুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জালাল উদ্দিন,   বদরুল ইসলাম ফখরুল, আব্দুর রশিদ, মো: আব্দুল কদ্দুছ,  মো: কামাল উদ্দিন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com