মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন

বা‌নিয়াচ‌ঙ্গের নাগুড়ায় কৃ‌ষি‌বিদ্যালয় স্থাপ‌নের দা‌বি‌তে মানববন্ধন অনু‌ষ্ঠিত

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ৩২৪ বার পঠিত

দি‌লোয়ার হোসাইন, বা‌নিয়াচং থে‌কে: হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নাগুড়া কৃষি ফার্ম এলাকায় “হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়” স্থাপনের দাবিতে মানব বন্ধন করেছে বানিয়াচং উপজেলা সদরের বিভিন্ন শ্রেণী পেশার হাজার মানুষ। শ‌নিবার ( ২৪অক্টোব) বিকা‌লে বড় বাজারের শহীদ মিনা‌রের সাম‌নে এই মানববন্ধন অনু‌ষ্ঠিত হয়।
বানিয়াচং ১নং উত্তরপূর্ব ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান খান এর সভাপতিত্বে ও উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক রুবেল মিয়া এবং উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইম হাসান পুলক এর যৌত পরিচালনায় আরো বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফারুক আমীন, বড়বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি আলহাজ্ব জয়নাল আবেদীন, আলীয়া মাদ্রাসার ভাইস প্রিন্সিপ্যাল মওলানা আতাউর রহমান, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সাহিবুর রহমান, সাংবাদিক জীবন আহমেদ লিটন, সাংবাদিক ইয়াছিন আরাফাত মিল্টন, সেচ্ছাসেবক লীগের সহ সভাপতি দেওয়ান নাছির উদ্দিন, জেলা ছাত্রলীগ নেতা সাকিব সাব্বির, লোকমান মেম্বার, ফারুক মিয়া, ফজলুর রহমান, গিয়াস উদ্দিন, আজমল মিয়া প্রমুখ। উক্ত মানব বন্ধনে হাজারও মানুষ উপস্থিত ছিলেন।মানব বন্ধন অনুষ্ঠানে বক্তাগন মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানিয়ে বলেন “হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়টি” নাগুড়া কৃষি ফার্ম এলাকায় স্থাপন করা হলে সরকারের হাজার কোটি টাকা সাশ্রয় হবে এবং হবিগঞ্জ বাসীর লালিত স্বপ্ন পুরণ হবে। এখানেই ছিল কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত স্থান।
বক্তারা আরো বলেন নাগুড়া কৃষি ফার্মকে কেন্দ্র করেই কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের চিন্তা ভাবনা করে ছিলেন স্থানীয় সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান এবং মাননীয় প্রধানমন্ত্রীর জনসভায় কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি করা হয়ে ছিল। সেই দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর অকৃপণ হস্তে গত ১০ সেপ্টেম্বর মহান জাতীয় সংসদে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়েছে।
নাগুড়া ফার্ম এলাকায় ১০০ একরের উপরে সরকারি খাস জমি, হাজার হাজার একর কৃষি অকৃষি জমি এবং প্রয়োজনীয় অবকাঠামো এবং গবেষণাগার বিদ্যমান। ইচ্ছে করলে এখনই শিক্ষা কার্যক্রম চালু করা সম্ভব। উক্ত স্থানটি হবিগঞ্জ জেলার নয়টি উপজেলার প্রাণকেন্দ্র, যোগাযোগ ব্যবস্থা ও পরিবেশ অত্যন্ত ভাল। এখানে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করলে আপাতত কোন জমি ক্রয় করার প্রয়োজন হবে না। পরবর্তীতে যদি জমি ক্রয় করার প্রয়োজন হয় তাহলে শহরের তুলনায় এখানে জমির মূল্যও প্রায় ৩০ গুন কম হবে।

বক্তারা আরো বলেন একটি তৈরি জায়গা থাকতে নতুন করে আরেকটি জায়গা তৈরি করে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করে সরকারের হাজার কোটি অপচয় করার কোন যুক্তিকতা নেই। সার্বিকদিক বিবেচনায় নাগুড়া কৃষি ফার্ম এলাকায়ই “হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়” স্থাপনের একমাত্র উপযুক্ত স্থান।
Attachments area

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com