শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

চুনারুঘাটে থেমে নেই গাছ পাচার❗১৩৫ টি চোরাই গাছ উদ্ধার

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০
  • ২৬৮ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ- করোনার মধ্যেও চুনারুঘাটে থেমে নেই গাছ পাচারের মহোৎসব। পাচারকারীরা এখনও রয়েছে সক্রিয়। সুযোগ বুঝে যে কোন সময়ই তারা মেতে উঠছে গাছ কর্তণের উৎসবে। আর এতে করে একদিকে যেমন সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব অন্যদিকে দিন দিন উজার হচ্ছে বনাঞ্চল। তবে পাচারকারীদের ধরতে নিয়মিত অভিযান চালাচ্ছে উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট বিভাগ।
গত রোববার দিবাগত রাতে উপজেলার ৫নং শানখলা ইউনিয়নের পানছড়ি মৌজার সরকারী ভূমি থেকে গাছ কেটে পাচার করিছল একটি চক্র। এসময় উপজেলা প্রশাসন ও বন বিভাগের তাৎক্ষণিক অভিযানে উদ্ধার করা হয় ১৩৫টি বিভিন্ন প্রজাতির কর্তণকৃত গাছ। জানা যায়, চুনারুঘাটের রোমা কালেঙ্গা বনভিট, সাতছড়ি জাতীয় উদ্যান ও পানছড়ি আশ্রয়ণ প্রকল্পসহ আরো বেশ কিছু এলাকা থেকে নিয়মিত গাছ কেটে সাবাড় করে দিচ্ছে পাচারকারী চক্র। যদিও প্রশাসনের তথ্যমতে, পাচারকারী চক্রের একাধিক সদস্যদের বিরুদ্ধে নিয়মিত মামলা দিয়ে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। কিন্তু তাতেও যেন থামছে না চক্রের অন্যান্য সদস্যদের কার্যক্রম। মধ্যরাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সত্যজিত রায় দাশের নেতৃত্বে পরিচালিত অভিযানে পানছড়ি থেকে ১৩৫টি গাছ উদ্ধার করা হয়েছে। যদিও এসময় কাউকে আটক করা যায়নি।
সহকারী বন সংরক্ষক কর্মকর্তা মারুফ হোসেন জানান, গাছ পাচারকারীদের কোন ছাড় নেই। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে এবং শিগগিরই আইনের আওতায় আনা হবে। ইউএনও সত্যজিত রায় দাশ জানান, শুধু গাছ পাচারকারীই নয় যে কোন অপরাধ নির্মুলে উপজেলা প্রশাসন তৎপর রয়েছে। অন্যায়ের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com