শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

শ্রমিক দিবস উপলক্ষে বাগানে বিক্ষোভ, র‌্যালি

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ২০ মে, ২০১৯
  • ৩৩৭ বার পঠিত

নাজিম উদ্দিন সুহাগ।। হবিগঞ্জের চুনারুঘাটের বিভিন্ন চা বাগানে সোমবার সকালে থেকে দুপুর পর্যন্ত কর্মবিরতি পালন শেষে কাজে ফিরেছেন চা শ্রমিকরা।
চা শ্রমিক দিবস উপলক্ষে বাগানে বিক্ষোভ, র‌্যালি ও আলোচনা সভা করেন তারা। এ সময় অধিকার আদায়ে প্রয়াত চা শ্রমিক নেতাদের শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের যুগ্ম-সাধারণ সম্পাদক ও চুনারুঘাট চানপুর চা বাগানের শ্রমিক নিপেন পাল বলেন, দেউন্দি চা বাগান ছাড়াও ১৭টি বাগানে কর্মরত সহশ্রাধিক চা শ্রমিক কর্মবিরতি পালন করেছে। কর্মবিরতি পালন শেষে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা।

তিনি আরো বলেন, প্রতি বছরই রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালনের আহবান জানালেও সরকারি উদ্যোগ চোখে পড়ছে না। আমাদের মিথ্যা আশ্বাস দিয়ে অল্প মজুরির মাধ্যমে হাড়ভাঙ্গা পরিশ্রম করানো হচ্ছে। তাই দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালন, ৪০০ টাকা মজুরি নির্ধারণ এবং ভূমি অধিকারসহ ৭ দফা দাবী জানিয়েছি।

চা শ্রমিক নেতা কাঞ্চন বলেন, আমাদের দেয়া মজুরি দিয়ে সংসার চালানো কঠিন। তাই মজুরি বৃদ্ধি ও রাষ্ট্রীয় স্বীকৃতিসহ সাত দফা দাবি জানিয়েছি। আমাদের দাবি দ্রুত বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনে যাব।

১৯২১ সালের ২০ মে ব্রিটিশদের অত্যাচার থেকে মুক্তি পেতে সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজার চা-শ্রমিক জন্মস্থানে ফিরে যাওয়ার চেষ্টা চালায়। এ সময় চাঁদপুরের মেঘনা ঘাটে চা শ্রমিকদের ওপর গুলি চালিয়ে হত্যা করা হয়। এরপর থেকে এই দিনকে চা-শ্রমিকেরা ‘চা-শ্রমিক দিবস’ হিসেবে পালন করছেন। তবে বারবার দাবি জানানো পরও দিবসটি স্বীকৃতি পায়নি। ঘুচেনি চা শ্রমিকদের বঞ্চনা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com