শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

হবিগঞ্জে সয়াবিন তেলের ‘কৃত্রিম সংকটের চেষ্টা’ ॥ বিপাকে মানুষ

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ১২৩ বার পঠিত

জাকারিয়া চৌধুরী
গত কয়েকদিন ধরে দুই-পাঁচ টাকা করে বাড়ছে সয়াবিন তেলের দাম। এই অবস্থায় হবিগঞ্জের বাজারে ভোজ্য এই তেলটির কৃত্রিম সংকট তৈরির চেষ্টার অভিযোগ ওঠেছে ডিলারসহ ব্যবসায়ীদের বিরুদ্ধে। খুচরো ব্যবসায়ী ও ভুক্তভোগীরা বলছেন, দাম বাড়ার খবরে কৃত্রিম সংকট তৈরি করছে ডিলারসহ বড় বড় ব্যবসায়ীরা। দাম বাড়ার পরে সেগুলো অধিক মুনাফায় বিক্রির অসাধু ইচ্ছা তাদের।
বেশ কয়েকজন খুচরো ব্যবসায়ী অভিযোগ করে জানান, গত ৪-৫ দিন ধরে প্রায় সকল কোম্পানির সোয়াবিন তেলের বিক্রয় প্রতিনিধিরা তাদের কোম্পানিতে তেল সঙ্কট বলে জানাচ্ছেন এবং চাহিদার তুলনায় দোকানগুলোতে তেল কম দিচ্ছেন। বুধবার (২ মার্চ) সে হার আরও কমিয়ে দিয়েছে কোম্পানিগুলো।
এদিকে ক্রেতারা বলছেন, ‘কৃত্রিম এই তেল সঙ্কটকে’ পুঁজি করে কিছু অসাধু ব্যবসায়ী বাড়িয়ে দিয়েছেন সোয়াবিন তেলের দাম। লিটার প্রতি কেউ কেউ ২ শ টাকাও নিচ্ছেন। কেউ কেউ নিচ্ছেন তার চাইতেও বেশি। এ অবস্থায় চরম বিপাকে পড়েছেন মধ্য থেকে নিম্ন আয়ের ও গরিব মানুষ।
এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা জানান, ভোজ্যতেল নিয়ে কারসাজির কোন সুযোগ নেই। ভোক্তা অধিদপ্তর মাঠে রয়েছে। যার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হবে তাদেরকেই আইনের আওতায় নিয়ে আসা হবে।
এদিকে, হুহু করে তেলের দাম বাড়ায় টিসিবির গাড়ির দিকে ঝুকছে নিম্ন ও মধ্যবিত্ত মানুষেরা। প্রতিদিনই টিসিবির গাড়ির পেছনে শত শত নারী পুরুষদের ঘুরতে দেখা গেছে। যদিও অনেকেই তেলসহ প্রয়োজনীয় দ্রব্যাদি না পেয়ে হতাশ হয়ে বাড়ি ফিরছেন। তাই টিসিবির পন্য বিক্রি আরো বাড়ানোর দাবী তাদের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com