শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

মাধবপুরের সোনাই নদীর দুই পাশে ময়লা আবর্জনার ভাগাড় ,নদীপথ বন্ধ হওয়ার উপক্রম

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ১২ মার্চ, ২০২২
  • ১৪১ বার পঠিত

হৃদয় এস এম শাহআলম:- হবিগঞ্জের মাধবপুরে সোনাই নদীতে দূষিত বর্জ্য ও ময়লা আর্বজনা ফেলার কারণে নদী এখন খালে পরিণত হয়ে অস্তিত্ব সংকটে পড়েছে। নদীর এই করুণ অবস্থা দেখার যেন কেউ নেই ।মাধবপুর পৌরসভার বাজারে প্রতিদিন বিভিন্ন প্লাস্টিক সামগ্রী দূষিত বর্জ্য ও পঁচা জিনিসপত্র নদীতে ফেলে যুগ যুগ ধরে নদী ভরাট চলছে। এতে নদীর পাড় ভরাট হয়ে এখন ছোট খালে পরিণত হয়েছে। পরিবেশবিদরা বলছেন, এ অবস্থা চলতে থাকলে মাধবপুর সোনাই নদী এক সময় মরা নদীতে পরিণত হবে।

নদী ভরাটের পাশাপাশি নদীর জায়গা দখল করে দু’পাড়ে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। দীর্ঘদিন সোনাই নদী খনন ও অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় নদীর এই করুণ দশা। নদী ভরাট হয়ে পড়ায় এখন সোনাই নদীতে পানিপ্রবাহ কমে গেছে।

শুষ্ক মৌসুমে নদীতে পানি থাকায় নদীর পাড়ের কৃষকরা বোরো চাষাবাদ করতে পারছে না। এক সময় সোনাই নদী দিয়ে নদীপথে অনেক নৌযান চলাচল করত। এর তলদেশ ভরাট হওয়ায় এ পথে নৌযান চলাচল করতে পারছে না।

শুক্রবার (১১মার্চ) মাধবপুর পৌরসভার মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান মানিক দৈনিক আমার হবিগঞ্জকে জানান,আমরা পৌরসভার ১নং ওয়ার্ড থেকে ০৯নং ওয়ার্ড পর্যন্ত ময়লা আবর্জনা ও ড্রেইন পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রম চালাচ্ছি। খুব শীঘ্রই নদীর পাড়ে জমে থাকা ময়লা আবর্জনা দ্রুত পরিষ্কার পরিচ্ছন্ন করার উদ্যোগ গ্রহণ করবো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com