শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা’ প্রতিবাদে বিভিন্ন স্থানে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি

নুর উদ্দিন সুমন, বার্তা সম্পাদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯
  • ৩২১ বার পঠিত

নিজস্ব প্রতিনিধি ॥ ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গৌতম কুমার নামের এক ব্যক্তি বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে সোমবার সাইবার ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেন। বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস-শামস জগলুল হোসেনের আদালতে এ মামলাটি দায়ের করা হয়। বিজ্ঞ বিচারক দায়েরকৃত মামলাটি তদন্ত করে আগামী ২৫ সেপ্টেম্বর প্রতিবেদন দেওয়ার জন্য ঢাকার ভাষানটেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন। এর আগে আদালত ফৌজদারি কার্যবিধির ২০০ ধারায় বাদীর জবানবন্দি গ্রহণ করে পরে আদেশ দেবেন বলে জানান। বিকেল ৫টায় উক্ত আদালতের পেশকার মোহাম্মদ শামীম আল মামুন আদেশের বিষয়টি নিশ্চিত করেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে গৌতম কুমার এডবর বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮ সালের ২৫, ২৮ ও ২৯ সাইবার ধারায় সাইবার ট্রাইব্যুনালে আদালতে মামলাটি দায়ের করেন। বাদী তার জবানবন্দিতে বলেন, গত ১৯ জুলাই (শুক্রবার) ব্যারিস্টার সুমন তার ফেইসবুকে হিন্দু ধর্ম নিয়ে অশ্লীল বক্তব্য দিয়েছেন। যার ফলে হিন্দু সমাজের মধ্যে একটা চাপা ক্ষোভ বিরাজ করছে। সুমনের বিরুদ্ধে ধর্মীয় পবিত্রতা নষ্টের অভিযোগ আনা হয়েছে। এতে চারজনকে সাক্ষী করা হয়েছে। তার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুমন কুমার রায়।
উল্লেখ্য, গত রোববার ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার অভিযোগে প্রিয়া সাহার বিরুদ্ধে পেনাল কোডের ১২৩ (এ), ১২৪ (এ) ও ৫০০ ধারায় সিএমএম আদালতে মামলার আবেদন করেছিলেন, যা পরে খারিজ হয়ে যায়।
এদিকে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করায় প্রতিবাদের ঝড় উঠেছে। হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে বেশ কয়েকটি সামাজিক সংগঠন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com