শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে পেঁয়াজের বস্তায় মিললো ৫ কেজি গাঁজা: যুবক গ্রেপ্তার বোরকা পরিহিত নারীর বিশেষ স্থান থেকে গাঁজা উদ্ধার : গ্রেফতার ৪ মিরপুরে ভয়াবহ আগুন ১৪টি দোকান পুড়ে ছাই হত্যার ২৬ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ঢাকায় গ্রেপ্তার হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইন্সপেক্টর তদন্ত প্রজিত কুমার দাস সহ চুনারুঘাটের ৩ উপপরিদর্শক আর্থপিডিয়া কর্তৃক সিভি লেখা ও চাকুরির ইন্টারভিউ ওয়ার্কশপ” নামক কর্মশালা অনুষ্ঠিত আজ চুনারুঘাট ব্যারিস্টার সুমন এমপি’র তারণ্যের সমাবেশ ॥ মাধবপুরে খাল পরিস্কার শুরু করলেন ব্যারিস্টার সুমন এমপি হবিগঞ্জের ইতিহাসে আজ কলঙ্কের ২৭ জানুয়ারি শায়েস্তাগঞ্জে রেলের জায়গা দখল নিয়ে দুই পক্ষের মাঝে উত্তেজনা

শকুন ও বাজপাখি অবমুক্ত করলেন ডিসি মো: কামরুল হাসান

নুর উদ্দিন সুমন, বার্তা সম্পাদক
  • আপডেট টাইম : বুধবার, ১১ মার্চ, ২০২০
  • ৩৩৫ বার পঠিত

নুর উদ্দিন সুমন: জেলার চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা পাহাড়ে শকুন ও বাজপাখি অবমুক্ত করা হয়েছে। (১০মার্চj? দুপুরে কালেঙ্গা বনে অবমুক্ত করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। পরে রেমার ময়না বিলে শকুনটি অবমুক্ত করা হয়। এসময় চুনারুঘাটের ইউএনও সত্যজিত রায় দাশ, জেলা সহকারী বন সংরক্ষক মোঃ মারুফ হোসেন, , রেঞ্জ কর্মকর্তা মোঃ আলা উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

কালেঙ্গা রেঞ্জ কর্মকর্তা মোঃ আলা উদ্দিন বলেন, সম্প্রতি সুনামগঞ্জের হাওর এলাকা থেকে বাজপাখি ও শকুনটি উদ্ধার করে সিলেটের টিলাগড় ইকো পার্কেও বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়।

গত ১৬ জানুয়ারি সুনামগঞ্জের ছাতক উপজেলার নুরাল্লাপুর এলাকার রকিব উদ্দিন বাবলুর বাড়ি থেকে অসুস্থ অবস্থায় শকুনটিকে উদ্ধার করে সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে হস্তান্তর করা হয়। রাকিব উদ্দিন বাবলু জানান, নুরাল্লাপুর গ্রামের পাশের বনে একটি শকুন পড়ে থাকতে দেখে স্থানীয় কিছু শিশু-কিশোর শকুনটিকে নিয়ে খেলতে শুরু করে খানিকটা আহত করে। পরে স্থানীয় কিছু যুবক শকুনটি তার বাসায় নিয়ে এলে তিনি পাখিটির পরিচর্যা করেন।

Birdsolves নামে একটি ফেসবুক গ্রুপে এক যুবক পাখিটির ছবি প্রকাশ করলে প্রাধিকারের সদস্যরা যোগাযোগ করেন এবং পাখিটিকে উদ্ধারে যায় প্রাধিকার। সংগঠনটির কোষাধ্যক্ষ তাজুল ইসলাম বলেন, শকুনটি ক্ষুধার্ত ও দুর্বল হয়ে থাকায় উড়তে পারছিল না। প্রাথমিক সেবা ও খাবার দেয়ার পর শকুনটি সিলেটের বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়।

বাংলা শকুন, যা ইংরেজি White-rumped Vulture (Gyps bengalensis) নামে পরিচিত। এটি প্রকৃতি সংরক্ষণবিষয়ক আন্তর্জাতিক সংস্থাগুলোর জোট আইইউসিএনের লাল তালিকায় রয়েছে।

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে একসময় অসংখ্য বাংলা শকুন থাকলেও আইইউসিএনের তথ্য অনুসারে এখন দশ হাজারেরও কম বাংলা শকুন রয়েছে এবং প্রতিনিয়ত এর সংখ্যা কমছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com