শনিবার, ২৮ মার্চ ২০২০, ১০:৪০ পূর্বাহ্ন
শিরোনাম:
বাহুবলে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন ইউএনও বাহুবলে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৩ ব্যবসা প্রতিষ্ঠানে জরিমানা হবিগঞ্জে নিম্ন আয়ের শ্রমিকদের খাদ্য সামগ্রী দিয়ে বাড়িতে পাঠালেন- ডিসি এনি লস্করের হোম কোয়ারেন্টাইনে থাকা হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল হবিগঞ্জের স্থানীয় পত্রিকার প্রকাশনাও স্বাধীনতা ও জাতীয় দিবস আজ চুনারুঘাটে ২যুবককে কুপিয়ে ক্ষতবিক্ষত ওসমানীতে প্রেরণ আটক ১ বাহুবলে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৩ব্যবসায়ীকে ১৫ হাজার জরিমানা চুনারুঘাটে নতুন এসিল্যান্ড মিলটন চন্দ্র পাল চুনারুঘাটে করোনা সংক্রমণ এড়াতে উপজেলা প্রশাসনের উদ্যোগে জীবাণুনাশক ছিটানোহচ্ছে

করোনা ভা`ইরাসে সাড়ে ৬ কোটি মানুষের মৃ`ত্যু`র আ`শঙ্কা

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০
  • ২৫ বার পঠিত

প্রথমসেবা ডেক্সঃ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা পূর্বাভাস দিয়ে বলেছিলেন, করোনা ভাইরাসের সংক্রমণে লাখো মানুষ প্রাণ হারাতে পারেন। চীনে ভাইরাসটির ব্যাপক বিস্তারের তিন মাস আগে তারা এই সতর্কতা দিয়েছিলেন। তবে এই আশ-ঙ্কা আরো বৃদ্ধি পেয়েছে।
জন হপকিন্স সেন্টার ফর হেল্থ সিকিউরিটির বিজ্ঞানীরা গত অক্টোবরে গবেষণার অংশ হিসেবে একটি কম্পিউটার সিমুলেশন মডেলে একটি অনুমানমূলক মহামারীর চিত্র পান।
কম্পিউটার সিমুলেশনটির পূর্বাভাস অনুযায়ী, ১৮ মাসের মধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তে সাড়ে ৬ কোটি মানুষ প্রা-ণ হারাতে পারেন। এখন পর্যন্ত দাপ্তরিক হিসেব অনুযায়ী ইতোমধ্যে এই ভাইরাসের সংক্রমণে ৪১ জন মারা গেছে এবং ১২শ’র বেশি মানুষ আ-ক্রা-ন্ত হয়েছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, সত্যিকার সংখ্যা আরো হাজার ছাড়িয়ে যাবে। জন হপকিন্সের একজন জ্যেষ্ঠ গবেষক ড এরিক টোনার বলেন, ‘ডিসেম্বরের শেষে উহান শহরে যখন প্রাদুর্ভাব দেখা দেয় তাতে তিনি মোটেও অবাক হননি।’
তিনি বিজনেস ইনসিডারকে বলেন, ‘আমি অনেকদিন ধরে চিন্তা করেছি যে সবচেয়ে সম্ভাব্য ভাইরাস যেটি একটি নতুন মহামারী আকার নিতে পারে সেটি হতে পারে করোনা ভাইরাস।’ ‘আমরা এখন পর্যন্ত জানি না কতটা সংক্রা-মক এটা। আমি জানি এটা ব্যক্তিতে ব্যক্তিতে ছড়াতে পারে, কিন্তু জানি না যে কীভাবে এর সংক্র-ম-ণ ঘটছে।’ ‘একটি প্রাথমিক পর্যবেক্ষণ হল এটা সার্সের (SARS) থেকে কিছুটা নমনীয়। এটা একটা ইতিবাচক দিক। অন্যদিকে, কমপক্ষে কমিউনিটি সেটিংয়ে এটার সং-ক্র-মণযোগ্যতা সার্সের থেকেও বেশি।’ করোনা ভাইরাস হল শ্বা-স-যন্ত্রের নালীর সং-ক্র-মণ যা নিউমোনিয়া কিংবা সাধারণ ঠা-ণ্ডা-জনিত রোগে পরিণত করতে পারে। ২০০০ সালের শুরুর দিকে চীনে সার্সে আ-ক্রা-ন্ত হন প্রায় ৮ হাজার এবং মা-রা যান ৭৭৪ জন। ড. টোনারের কম্পিউটার সিমুলেশন বলছে, ছয়মাস পরে বিশ্বের প্রায় সবদেশেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়বে। ১৮ মাসের মধ্যে মারা যেতে পারে সাড়ে ৬ কোটি মানুষ। উহানের প্রাদুর্ভাব একটি মহামারী হিসেবে বিবেচিত হয় নি, তবে আরো ১০ টি দেশে সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জাপান, সাউথ কোরিয়া, তাইওয়ান, ভিয়েতনাম, সিঙ্গাপুর, হংকং, ম্যাকাও এবং নেপালে এ ভাইরাসের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com