শুক্রবার, ১১ অক্টোবর ২০১৯, ০৩:০৮ অপরাহ্ন
শিরোনাম:
এমপি আবু জাহির-এর সাথে জেলা সাংবাদিক ফোরামের নব-নির্বাচিত কমিটির সাক্ষাত বাহুবলে ৭টি দূর্গামন্দির উন্নয়নে ১ লাখ ৪৫ হাজার টাকা অনুদান প্রদান চুনারুঘাটে সৃজনশীল মেধাবিকাশের মানববন্ধনে উত্তাল জনতার সম্মিলিত প্রতিবাদ চুনারুঘাটে অন্তঃসত্ত্বা হওয়ায় চাপে পড়ে শ্বাসরোধে হত্যা॥ হত্যার বর্নণা দিয়েছে ঘাতক প্রেমিক মাধবপুরে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ বাহুবলে পানিতে ডুবে শিশুর মৃত্যু লাখাইয়ে আলোচিত স্কুল ছাত্র রুবেল হত্যা মামলায় ১৬ বছর পর ঘাতকের যাবজ্জীবন কারাদন্ড বৃটিশ বাংলাদেশ চেম্বার এন্ড ইন্ডাস্ট্রির’বর্ষসেরা উদ্যোক্তা: চুনারুঘাটের মামুন চৌধুরী জেলা প্রশাসকের এই প্রথম ব্যতিক্রমী উদ্যোগ ॥ মহাদশমী উপলক্ষে সনাতন ধর্মালম্বীদের নিয়ে মধ্যাহ্নভোজ ও আলোচনা সভা চুনারুঘাটে বিজয়া দশমীর মধ্য দিয়ে সমাপ্তি হয়েছে শারদীয় দুর্গোৎসব

আজ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে দেশের সব টিভির সম্প্রচার

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ২ অক্টোবর, ২০১৯
  • ৭ বার পঠিত

ডেস্ক নিউজঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দিয়ে আজ থেকে সবগুলো টিভি চ্যানেল সম্প্রচারে যাচ্ছে। সকালে হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধন করবেন। ইতিমধ্যে বাণিজ্যিকভাবে এই স্যাটেলাইটের বিভিন্ন ট্রান্সপন্ডার ভাড়া দেওয়া হচ্ছে। আন্তর্জাতিকভাবে ব্যান্ডউইথ বিক্রির চেষ্টা চলছে। নেপাল, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন ব্যান্ডউইথ কিনতে আগ্রহ দেখিয়েছে। এখন তাদের সঙ্গে চলছে আলোচনা। সহসাই চুক্তির ব্যাপারে আগ্রহী বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, ‘আমরা অনেক দিন ধরেই চেষ্টা করছিলাম সবগুলো টিভি চ্যানেলকে আমাদের স্যাটেলাইটের আওতায় আনতে। শেষ পর্যন্ত সবার আন্তরিকতায় সেটা সম্ভব হয়েছে। বুধবার প্রধানমন্ত্রী এই কার্যক্রমের উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর মধ্যে ২০টি দেশে ব্যবহার হবে, বাকি ২০টি বিদেশে ভাড়া দেওয়া হবে। দেশের জন্য বরাদ্দ থাকা ট্রান্সপন্ডারের মধ্যে বেশ কয়েকটি ইতিমধ্যে ভাড়া দেওয়া হয়েছে। একটি বেসরকারি কোম্পানি পাঁচটি ট্রান্সপন্ডার ভাড়া নিয়েছে। এছাড়া টিভি চ্যানেলগুলোর জন্য কিছু ট্রান্সপন্ডার রাখা হয়েছে। মূলত ছয়টি টিভি চ্যানেলের জন্য একটি ট্রান্সপন্ডার লাগে। ৩৫টি টিভি চ্যানেলের জন্য ছয়টি ট্রান্সপন্ডার বরাদ্দ করা হয়েছে।’
টেলিভিশন চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সেবা নিলেও কারিগরি কিছু সমস্যা রয়ে গেছে বলে জানা গেছে । একটি বেসরকারি টেলিভিশনের সম্পাদক বলেন, ‘আগে যেমন আমরা অফিসের ওপরে যে ডিশ আছে সেটা দিয়েই স্যাটেলাইটে আমাদের ডকুমেন্টগুলো পাঠিয়ে দিতাম, এখন বঙ্গবন্ধু স্যাটেলাইট সি ব্যান্ডের না হওয়ার কারণে বেশ কিছু সমস্যা পোহাতে হবে। প্রথমত, আমাদের অফিসের ওপরে যে আর্থ স্টেশন আছে সেটা দিয়ে আমরা চালাতে পারব না। স্যাটেলাইট কর্তৃপক্ষ আমাদের আর্থ স্টেশন থেকে ক্যাবল দিয়ে সংযোগ নিয়েছে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে। সেখান থেকে তারা স্যাটেলাইটে পাঠাবে? এভাবেই সবগুলো টিভি চ্যানেল থেকে ডকুমেন্ট যাবে। এতে ক্যাবল কাটা যাওয়ার ঝুঁকি থাকে। অবশ্য বিকল্প তিনটি লাইন করা হয়েছে, একটা কাটা গেলে যাতে অন্যটা দিয়ে কাজ চালানো যায়। আরেকটা সমস্যা হচ্ছে মধ্যপ্রাচ্যে আমাদের চ্যানেলগুলো দেখতে একটু সমস্যা হতে পারে। যদিও বিকল্প স্যাটেলাইটের ব্যবস্থা রেখেছে স্যাটেলাইট কোম্পানি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারের ফলে খরচ বাড়ছে, না কমছে—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিটি টিভি চ্যানেল প্রতি মাসে ২২ থেকে ২৪ হাজার ডলার দেই। এখানে খরচ একটু কমবে। এখন সেই টাকা আর বিদেশে পাঠাতে হবে না। এটা কিন্তু ভালো দিক।

সুত্রঃ ইত্তেফাক

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com