শুক্রবার, ২১ জুন ২০১৯, ১০:০৫ অপরাহ্ন

চুনারুঘাটে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে পদক্ষেপ গণপাঠাগারের মতবিনিময়

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ৯ জুন, ২০১৯
  • ৭২ বার পঠিত

নুর উদ্দিন সুমন।। চুনারুঘাটের আর্থ -সামাজিক উন্নয়নে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে চুনারুঘাট পদক্ষেপ গণপাঠাগার নেতৃবৃন্দের  মতবিনিময় ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার ৮ জুন সকাল ১০টায় উপজেলা পদক্ষেপ গণপাঠাগারে দিনব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে এ পুনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন হয়।

শিক্ষার্থীদের হাতে বই প্রদানের পর এক সাথে নেতৃবৃন্দ

শিক্ষার্থীরা প্রথমে তাদের পরিচয় পর্ব শেষে উপজেলার গণপাঠাগার নিয়ে আলোচনা করেন। তারা বলেন যে লাইব্রেরী আমাদের প্লাটফর্ম, পদক্ষেপ গণপাঠাগার হউক হ্নদয়ের প্লাটফর্ম। বই বিনিময় হোক সামাজিক প্রথায়, শ্লোগানে। পদক্ষেপ বই বিনিময়ের একটি ওপেন প্লাটফর্ম নির্মানের জন্য কাজ করে যাচ্ছে । তারা প্রত্যাশা করে যে পথ নাটক করে সচেতনতা বৃদ্ধি, বাল্য বিবাহ রোধ, প্রত্যেক টি ইউনিয়ন পর্যায়ে পাঠাগার স্থাপনের মাধ্যমে আলোকিত সমাজ গঠনে ভূমিকা রাখুক এই পাঠাগার। নিজেদের বিভিন্ন অভিজ্ঞতার কথা জানান  অংশগ্রহণকারী ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তারা আরও বলেন আর্থিক সহযোগিতায় অনেকে নিজেদের পারিবারিক অসচ্ছলতাকে জয় করে মেধার সর্বোচ্চ বিকাশে পরিশ্রম করে চলেছেন তারা। পাশাপাশি সম্পৃক্ত হয়েছেন সন্ত্রাস-জঙ্গিবাদ-মাদক এবং বাল্যবিয়ে প্রতিরোধের লক্ষ্যে গ্রাম ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে পরিচালিত বিভিন্ন কার্যক্রমে। তাদের উদ্যোগকে স্বাগত জানিয়ে এসব কর্মসূচি গ্রহণ করা হবে বলে পাঠাগার কর্তৃপক্ষ জানান।

আলোচনা সভায় শিক্ষার্থীসহ দর্শকবৃন্দ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রনালয়ের উপসচিব ও পদক্ষেপ গণপাঠাগার এর সভাপতি মোস্তফা মোর্শেদ এর সভাপতিত্বে, চুনারুঘাট উপজেলা পোস্ট মাষ্টার এসএম মিজান এর সঞ্চালনায় এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র নাজিম উদ্দিন সামছু, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদক আরিফুল হাই রাজিব, কুলাউড়া লংলা আধুনিক ডিগ্রি কলেজ সহকারী অধ্যাপক সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাজহারুল ইসলাম রুবেল, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও ‘ধামালি চুনারুঘাট’ এর সভাপতি এডভোকেট মোস্তাক বাহার, বিশিষ্ট লেখক ও সমাজকর্মী সৈয়দ মোদাব্বির আলী, আলিফ সুবহান চৌধুরী সরকারি কলেজের প্রভাষক জয়নুল শামীম, পদক্ষেপ গণপাঠাগারের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম জুয়েল, সমাজকল্যাণ সম্পাদক এহতেরাম সোহাগ, মোঃ নূরউদ্দিন, প্রচার সম্পাদক মোঃ শফিকুল ইসলাম, নির্বাহী সদস্য হুমায়ূন কবির মিলন, আল-আমিন চকদার রিপন প্রমুখ।

শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শামীমা আক্তার রুমা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হাবিব আহমেদ , রাজশাহী বিশ্ববিদ্যালয় শ্রাবণী গোপ্তা,শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অনুরাধা বাড়াই, স্মৃতি বেগম,ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইফুল ইসলাম, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন, আক্তার হোসেন ময়নুল তালুকদার, বিজয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সৌকত আলী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইফাত জাহান চৌধুরী জুতি, ঢাকা বিশ্ববিদ্যালয় সুজন, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের হারুনুর রশিদ, আব্দুর ছবর ইমন, তাশফিয়া জাহান, ঢাকা বিশ্ববিদ্যালয় আশিকুর রহমান সামী, আশরাফুল ইসলাম শুভ, দিল মোহাম্মদ রিদয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় আতিকুর রহমান সুমন, শাহজালাল বিশ্ববিদ্যালয় ইফতেখারু ইসলাম উৎস, হুমায়ুন কবীর সেলিম, মতিউর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আফজালুর রহমান হোছাইন আহমেদ, চট্রাগ্রাম বিশ্ববিদ্যালয়, মোঃ শরীফ, বিইউবি বিশ্ববিদ্যালয় আহমদ আক্কাছ, পাবনা বিশ্ববিদ্যালয় দিদার হোসেন, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় তানভীর হাসান, বিশ্ববিদ্যালয় মনিরাসহ দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরিশেষে তারা চুনারুঘাটের উন্নয়নে গুরুত্বপূর্ণ প্রস্তাবনা করেন। বিষয়টি আর্থিক খাতের সমস্যা, সম্ভাবনা ও অবদান সম্পর্কিত সার্বিক বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন উপস্থিত অতিথিরা।

আলোচনা সভা শেষে পাঠাগারের আজীবন সদস্য হিসেবে ফরম প্রদান করছেন অতিথিরা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com