সোমবার, ২০ মে ২০১৯, ০৯:১৪ পূর্বাহ্ন
শিরোনাম:
মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মচারী মঞ্জু মিয়ার বিরুদ্ধে মানববন্ধন চুনারুঘাট সাংবাদিক সমিতির অফিস উদ্বোধন ও বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত চুনারুঘাটে ভেজাল বিরোধী অভিযানে ২ ব্যবসায়ীর জরিমানা মাধবপুরে কুখ্যাত মাদক ব্যবসায়ী রতন গ্রেফতার শায়েস্তাগঞ্জ মহাসড়কে ট্রাক সিএনজি সংঘর্ষে নিহত ১ আহত ৫ বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উপ-শিক্ষা বিষয়ক সম্পাদক নির্বাচিত মিজান হবিগঞ্জ জেলা পুলিশের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবিগঞ্জের জনকন্ঠ সংবাদদাতা তুহিন হত্যা চেষ্টার আসামি মেহেদী গ্রেফতার বাহুবলে করাঙ্গী নদীতে বিষাক্ত রাসায়নিক পদার্থ বহমান,জন দূর্ভোগ চরমে সর্বনিম্ন ফিতরা এ বছর ৭০ টাকা

আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ৫৪তম বিশ্ব ইজতেমা

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট:নিজ নিজ গুনাহ মাফ, সব বিপদ-আপদ থেকে হেফাজত ও রহমত প্রার্থনায় আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় লাখো মুসুল্লির কান্নাতে  আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সাদ অনুসারীদের আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা শামীম।  আজ বেলা ১১টা ৪৫ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। ১৭ মিনিট।পর্যন্ত মোনাজাত চলে আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, দুনিয়া ও আখেরাতের শান্তি কামনা করা হয়।

এ সময় দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে ফরিয়াদ করেন  লাখ লাখ মুসল্লি। আল্লাহ কাছে  আকুতি মিনতি করে চোঁখের পানি ফেলেন ধর্মপ্রাণ মুসল্লিরা। আমিন, আল্লাহুম্মা আমিন ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ মুসল্লিগণ আকুতি জানান।

মোনাজাতে অংশ নিতে মঙ্গলবার ভোর হতেই চার দিক থেকে লাখ লাখ মুসল্লি যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই ইজতেমা ময়দানস্থলে পৌঁছান। আখেরি মোনাজাতের আগেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। পরে মুসল্লিরা ময়দানের আশপাশের অলি-গলি, রাস্তা, পাশ্ববর্তী বাসাবাড়ি, কল-কারখানা ছাদে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-ঘোড়াশাল ও কামারপাড়া সড়কে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন।

এছাড়াও তুরাগ নদে নৌকায় বসে দলে দলে মুসল্লিরা ৫৪তম বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নেন। বিভিন্ন বয়সের বিভিন্ন পেশার মানুষ ভিড় ঠেলে আখেরি মোনাজাতে অংশ নেন।

লাখো মুসল্লিদের সঙ্গে আখেরি মোনাজাতে শরিক হন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, জিএমপি কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর প্রমুখ।

শেষ দিনে বয়ানকারী: মঙ্গলবার বাদ ফজর উর্দুতে বয়ান করেন দিল্লির হাফেজ ইকবাল নায়ার। পরে বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মুফতি ওসামা বিন ওয়াসিফ। সকাল ১০টার দিকে উর্দু ভাষায় হেদায়েতি বয়ান করেন দিল্লির মাওলানা শামীম এবং বাংলায় তা তরজমা করেন মাওলানা আশরাফ আলী। পরে দিল্লির মাওলানা শামীম হেদায়েতির কিছু কথা বলে আখেরি মোনাজাত পরিচালনা করেন। এবারের বিশ্ব ইজতেমায় বিভিন্ন দেশ ছাড়াও ভারতের নিজামউদ্দিন মারকাজের শীর্ষ মুরুব্বী তাবলীগ জামাতের বিশ্ব আমির মাওলানা সা’দ কান্ধলভীর পক্ষে নেতৃত্ব দিতে টঙ্গী ৩২সদস্যের একটি দল টঙ্গীর ইজতেমায় যোগ দেন। এতে জিম্মাদারের নেতৃত্বে দেন দিল্লীর মাওলানা শামীম।

আখেরি মোনাজাতে নারীদের অংশগ্রহণ: তুরাগ তীরে অনুষ্ঠিত ৫৪তম বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতে শতশত নারী মুসল্লি অংশ নিয়েছেন। বিভিন্ন এলাকা থেকে আসা শতশত নারীরা ইজতেমা ময়দানের আশপাশে, কল-কারখানা ও বাসা-বাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন।
বিদেশি মেহমান: সাদ পন্থী মাওলানা মো. আশরাফ আলী জানান, ভারত, পাকিস্তান, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া, ফিলিপিন, অস্ট্রেলিয়া, আমেরিকা, মালয়েশিয়া, ইন্দোনেমিয়া ও চীনসহ প্রায় ৩৬টি ভিনদেশের তাবলীগ জামাতের সহস্রাধিক বিদেশি মেহমান এবারের ইজতেমায় অংশগ্রহণ করেন।

এর আগে গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় মাওলানা জোবায়ের অনুসারীদের ইজতেমা।
মাওলানা জোবায়ের অনুসারীদের আগামী ২০২০ সালের বিশ্ব ইজতেমা ১০ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি প্রথম পর্ব এবং ১৭ থেকে ১৯ জানুয়ারি দ্বিতীয় পর্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। গত ১৬ ফেব্রুয়ারি জোবায়ের অনুসারীদের আখেরি মোনাজাতের পর মাইকে এই ঘোষণা দেয়া হয়।

আগামী বছর মাওলানা সা’দ অনুসারীদের ইজতেমার কবে অনুষ্ঠিত হবে তার তারিখ পরে ঘোষণা করবেন তাদের আমির মাওলানা সা’দ। সোমবার দুপুরে ইজতেমা ময়দানে এক প্রেস ব্রিফিংএ এ তথ্য জানান সা’দ অনুসারী মাওলানা মো. আশারফ আলী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com