রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৪:২২ পূর্বাহ্ন
শিরোনাম:
শব্দ শ্রমিক কবি: রুনা আক্তার স্বপ্না বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন এ দেশ সোনার বাংলা হবে- বিমান প্রতিমন্ত্রী ওমরা পালন শেষে আজ দেশে ফিরেছেন প্রথম সেবা. কমের সম্পাদক সেবা পেতে এখন সাধারণ জনগণকে আর থানায় আসতে হবে না-ডিআইজি কামরুল আহসান চুনারুঘাটে ভারতীয় চা পাতাসহ সিআইডির হাতে আটক ২ মিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষকে সংবর্ধনা সাতটি পথসভা করলেন জাপা মনোনীত মেয়র প্রার্থী মিলন গাজীগঞ্জ-রাণীগাঁও রাস্তার কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী সরকারী সড়ক দখল করে জমজমাট বালুর ব্যবসা সংশ্লিষ্টদের নেই কোন ব্যবস্থা অভিযোগ স্থানীয়দের চুনারুঘাট বড়জুষে পাক-পাঞ্জাতনের ওয়াজে কওমীপন্থী আলেমদের গালি-গালাজ করায়-প্রতিবাদ সভা।

ভারতের স্বার্থে স্থিতিশীল বাংলাদেশ প্রয়োজন : অরুণ জেটলি

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ৪ অক্টোবর, ২০১৭
  • ২১২ বার পঠিত
ফাইল ছবি

ভারত বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে যা সাম্প্রতিককালে সেটা ক্রমবর্ধমান বলে মন্তব্য করেছেন ভরতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, নিজেদের স্বার্থে ভারতের প্রয়োজন একটি শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ বাংলাদেশ। আমরা আমাদের পারস্পরিক সংযোগ গভীর করতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ভারতের সঙ্গে ৪৫০ কোটি মার্কিন ডলারের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৬ হাজার কোটি টাকা) ঋণ চুক্তি স্বাক্ষরিত অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

অরুণ জেটলি বলেন, ভারত ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বিশেষ করে আমাদের অর্থনৈতিক সহযোগিতা সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

তিনি আরো বলেন, অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়নের সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশের দ্রুত অগ্রগতি দেখে আমি মুগ্ধ।

উল্লেখ্য, আজ স্বাক্ষরিত ঋণ চুক্তি ভারতের লাইন অব ক্রেডিট (এলওসি) নামে পরিচিত। এর আগেও এলওসির আওতায় দুইবার ঋণ দিয়েছে ভারত। এটি তৃতীয় ঋণ। ভারত-বাংলাদেশের মধ্যে ২০১০ সালে ১ বিলিয়ন মার্কিন ডলারে প্রথম ‘ডলার ক্রেডিট লাইন এগ্রিমেন্ট’ স্বাক্ষরিত হয়। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালে দু’দেশের মধ্যে ২ বিলিয়ন মার্কিন ডলারের দ্বিতীয় ‘ডলার ক্রেডিট লাইন এগ্রিমেন্ট’ চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে প্রথমটির অর্থে নেয়া ১৫টি প্রকল্পের মধ্যে ১২টি প্রকল্পের কাজ শেষ হয়েছে এবং দ্বিতীয়টির ১৪টি বাস্তবায়নাধীন রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com