বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০, ০৬:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
চুনারুঘাটে রাতভর অভিযান ৩ জনকে কারাদণ্ড তবুও থামছেনা অবৈধ বালু উত্তোলন শায়েস্তাগঞ্জের সাবেক ইউএনও সুমী আক্তারসহ দুইজনের বিরুদ্ধে মামলা চুনারুঘাটে মধ্যরাতে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে প্রশাসনের অভিযান মার্কুলী বাজারে মেডিক্যাল সেন্টার উ‌দ্বোধন কর‌লেন এড. আব্দুল মজিদ খান এম‌পি রাজ্জাক মিয়ার সবুজ বিপ্লব মাধবপুরে এক যুবকের লাশ উদ্ধার বাহুবলে দিন দুপুরে শিক্ষিকার গলার চেইন ছিনতাই শিশুসহ আহত ৩ মাধবপুরে ৩ সন্তানের জননীকে জবাই করে হত্যা জিজ্ঞাসাবাদের জন্য স্বামী আটক শায়েস্তাগঞ্জে অবৈধ ক্লিনিক বন্ধ করে ৫০ হাজার জরিমানা ভূয়া নারী চিকিৎসকের ৬ মাসের কারাদণ্ড চুনারুঘাটে আন্তঃজেলা ডাকাত দলের সদস্য ফজর আলী গ্রেফতার

প্রচার বিমুখ নিভৃতচারী মোক্তাদির চৌধুরীর মানবসেবা

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ৬৯ বার পঠিত

নুর উদ্দিন সুমন।। জেলার চুনারুঘাটের কৃতি সন্তান মুক্তাদির কৃশান চৌধুরী । তিনি একজন প্রবীন সাংবাদিক একসময় দৈনিক মানবজমিন ও দৈনিক সংবাদ পত্রিকায় সুনামের সহিত কাজ করছেন। বর্তমানে তিনি স্বপরিবারে ইংল্যান্ডে থাকেন। করোনাভাইরাসের আগ থেকেই দেশে অবস্থান করছিলেন। করোনাভাইরাসের কারনে গন্তব্যে পৌঁছতে পারেননি তিনি। করোনা যখন মহামারি আকার ধারণ করে তখন থমকে যায় পুরো পৃথিবী। থেমে আছে জীবিকার তাগিদে নিত্যদিন ছুটে চলা কর্মব্যস্ত মানুষগুলোর জীবন। নিম্নআয়ের বেশিরভাগ মানুষ হয়ে পড়েছেন কর্মহীন। তাদের কথা চিন্তা করে কিছু সংখ্যক মানবিক কর্মীদের নিয়ে নিজ উদ্যোগে খাদ্য সামগ্রী কিনে প্যাকেটজাতকরেন। পরে তা মানবিক কর্মীদের নিয়ে রাতেরবেলা মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দেন। অনেকেই মানুষের বাসাবাড়িতে গিয়ে ত্রাণ দিলেও ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করছেন। এতে সামাজিকভাবে বিব্রত হচ্ছেন করোনায় কর্মহীন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। নিম্নআয়ের মানুষসহ যারা লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ বোধ করেন তাদের তালিকা প্রস্তুত করে বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সহায়তা পৌঁছানো হচ্ছে । করোনার এ দুর্যোগের সময় বিপন্ন মানুষের পাশে থেকে সহযোগিতা করে যাচ্ছেন এ প্রবাসী মোক্তাদির কৃষাণ । সাথে থেকে সহযোগিতা করছেন বিভিন্ন লোকজন। প্যাকেটজাতকরণ কাজে নিয়োজিত কর্মীরা কোনও রাজনৈতিক বা ব্যক্তি পরিচয় ব্যবহার না করেই কেবল মানবতাবোধ থেকে এ কাজে অংশ নিচ্ছেন । প্রবাসী সাংবাদিক মোক্তাদির কৃষাণ চৌধুরী প্রচার বিমুখ হয়ে খাদ্যসামগ্রী বিতরণের আহ্বান জানিয়ে বলেন, ‘বর্তমান করোনা পরিস্থিতিতে সব চেয়ে বেশি কষ্টে রয়েছে মধ্যবিত্ত পরিবার। তারা লোকলজ্জায় কারও কাছে হাতও পাততে পারে না। এদের অনেকেই বিভিন্নভাবে আমাদের কাছে খাদ্যসামগ্রী সহায়তা চেয়েছেন। আমি খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার সময় তাদের সামনে যাইনি। অনেক স্থানে আমাদের মানবিক কর্মীরা বাসার সামনে রেখে এসেছেন, যাতে তারা লজ্জা না পান। লজ্জার কারণে অনেক পরিবার সামনে আসতে চান না। তাই আমি সবাইকে আহ্বান করবো, সরকারি বা ব্যক্তিগত ত্রাণসামগ্রী বিতরণকালে আমরা যাতে প্রচার বিমুখ হই। তিনি আরও বলেন, প্রচারের জন্য নয়, আল্লাহকে খুশী করার জন্য আমি ক্ষুদ্র পরিসরে কিছু ছিন্নমূল মানুষকে খাদ্যসামগ্রী বিতরণ করছি। সেই সাথে সবার প্রতি অনুরোধ সরকারের পাশাপাশি আসুন আমরা যার যার অবস্থান থেকে সামর্থ অনুসারে দিন মজুর খেটে খাওয়া অনাহারী মানুষগুলোর পাশে দাঁড়াই।

এমন মহত কাজের সহায়ক হিসেবে ছিলেন, সাংবাদিক সমিতির সিনিয়র সদস্য এডভোকেট মীর সিরাজ, চুনারুঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ জামাল হেসেন লিটন, সাংবাদিক জাহাঙ্গীর আলম, ও সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মুনিরুজ্জামান তাহের, উপজেলা ছাত্রলীগের আহবায়ক সুহেল আরমান, কলেজ ছাত্রলীগ নেতা সায়েম তালুকদারসহ বিভিন্ন দলের নেতাকর্মীরা । তারা জানান, করোনাভাইরাসের শুরুতেই অসহায় দিনমজুর নারী পুরুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে । এপর্যন্ত আমরার মাধ্যমে এক হাজারের অধিক পরিমাণে বিতরণ করা হয়েছে । পুরো রমজান মাসে নিজ উদ্যোগে আরও ত্রাণ সহায়তা দিবেন বলে জানাগেছে। এর আগে পৌর এলাকায় এলাকায় ৪শতাধিক পরিবারকে ত্রাণ সামগ্রী বিতরণ করেন তিনি। ত্রাণের প্যাকেটে চাল-ডাল, তেলসহ রয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্য, যা দিয়ে একটি পরিবারের এক সপ্তাহ চলবে বলে জানান ত্রাণ পাওয়া মানুষরা। সাংবাদিক মুনিরুজ্জামান তাহের বলেন, নীরবে নিভৃতে মানুষের বাড়ি গিয়ে পৌঁছে দিয়েছেন খাদ্য সামগ্রী কোন প্রচার ছিল না। মোক্তাদির কৃশান নিউজ না করার অনুরোধ করলেও নিউজটি করার প্রয়োজন বোধ মনে করেছি আমরা। কারণ, এই মহৎ কাজের কথা জানলে আরো ১০জন অনুপ্রানিত হতে পারেন। সমাজে কিছু মানুষ আছেন যারা মোক্তাদির এর মতই। দ্বায়বদ্ধতা থেকে সাধারণ মানুষের জন্য করেন কিন্তু প্রচার চান না। কিন্তু আমরা চাই এমন প্রচার হোক, প্রচারে সবাই জাগ্রত হোক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 Prothomsheba
Theme Developed BY ThemesBazar.Com